মঙ্গলবার, ৩০ মে ২০২৩, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩০
দৈনিক ইত্তেফাক

পাকিস্তান-আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্প, কাঁপলো ভারতও 

আপডেট : ২২ মার্চ ২০২৩, ০০:০৯

পাকিস্তান ও আফগানিস্তানে স্থানীয় সময় আজ মঙ্গলবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে রিখটার স্কেলে এ ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৮। তবে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ বলেছে, ৬ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পের কেন্দ্র ছিল আফগানিস্তানের জুর্ম থেকে ৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পূর্বে। খবর আল-জাজিরা ও খালিজ টাইমসের। 

এদিকে পাকিস্তানের আবহাওয়া অফিস জানিয়েছে, ভূমিকম্পটি ছিল ৭ দশমিক ৭ মাত্রার। এটি দেশটির রাজধানী ইসলামাবাদ এবং অন্যান্য অংশে অনুভূত হয়েছে। 

ইসলামাবাদ থেকে সারাহ হাসান আল-জাজিরাকে বলেছেন, ভূমিকম্পে বাড়িগুলো কাঁপছিল। প্রথমে ধীরে কম্পন শুরু হয় এরপর তা শক্তিশালী রূপ নেয়। 

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, অন্তত ৩০ সেকেন্ড ধরে কম্পন স্থায়ী ছিল। অন্যদিকে ভারতের রাজধানীসহ বিভিন্ন জায়গায় কম্পন অনুভূত হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি। 

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, বাড়ি থেকে বেরিয়ে রাস্তায় লোক জড়ো হয়েছে এবং বাড়ির ভেতরে বিভিন্ন বস্তু পড়ে যাচ্ছে বলে লোকেরা জানাচ্ছেন। 

রাওয়ালপিন্ডি থেকে বার্তাসংস্থা এএফপির সাংবাদিক বলেছেন, লোকেরা বাড়ি থেকে বেরিয়ে আসে এবং কোরআন তেলাওয়াত শুরু করে। তবে এখন পর্যন্ত কোন দেশেই হতাহত ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

ইত্তেফাক/ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন