সোমবার, ০৫ জুন ২০২৩, ২২ জ্যৈষ্ঠ ১৪৩০
দৈনিক ইত্তেফাক

বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল

প্রধানমন্ত্রীর স্বপ্ন বিশ্বকাপে খেলবে বাংলাদেশ

আপডেট : ২২ মার্চ ২০২৩, ০৯:৪৭

এদেশের ফুটবল নিয়ে স্বপ্ন দেখেন দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার স্বপ্ন একদিন বাংলাদেশ খেলবে বিশ্বকাপ ফুটবলে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক স্কুল ফুটবল এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক স্কুল ফুটবল নিয়মিত হয়ে আসছে। দেশের তৃণমুল থেকে ছোট ছোট শিশু-কিশোর ফুটবলের সঙ্গে সম্পৃক্ত হচ্ছে, দিনে দিনে এর ব্যাপ্তি বেড়েই চলেছে। একদিন বাংলাদেশও বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় মঞ্চে মাথা উঁচু করে দাঁড়াবে। খেলবে বিশ্বকাপে-এমনটাই মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গতকাল আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত টুর্নামেন্টের ছেলেদের ফাইনালে রংপুর বিভাগের পূর্ব পঞ্চপুকুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ২-০ গোলে ঢাকা বিভাগের বিনোদপুর কলেজপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়কে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। আর নারী ফাইনালে চট্টগ্রাম বিভাগের বাঞ্ছারামপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ২-১ গোলে ঢাকা বিভাগের নলমা সরকারি প্রাথমিক বিদ্যালয়কে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। ফাইনাল শেষে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, ‘এই ধরনের টুর্নামেন্ট থেকেই বেরিয়ে আসবে আগামী দিনের বিশ্বকাপ খেলোয়াড়। বাংলাদেশ ভবিষ্যতে বিশ্বকাপ ফুটবলে খেলবে এবং সে সব খেলোয়াড় এই টুর্নামেন্টগুলো থেকেই বেরিয়ে আসবে। শেখ হাসিনা প্রকৃত মেধাবীদের খুঁজে বের করতে সারা দেশে আরো বেশি করে আন্তঃস্কুল, আন্তঃউপজেলা, আন্তঃজেলা, আন্তঃকলেজ এবং আন্তঃবিশ্ববিদ্যালয় ক্রীড়া প্রতিযোগিতা আয়োজনের জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, খেলাধুলার পাশাপাশি সংস্কৃতিচর্চা, গল্প, ইতিহাস, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক বই পড়ার ওপর গুরুত্ব দিতে হবে। পাশাপাশি যোগ্য নাগরিক হিসেবে নিজেদের গড়ে তুলতে প্রাথমিক শিক্ষার্থীদের টেক্সটবইও পড়তে হবে। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, বাফুফের সভাপতি কাজী সালাহউদ্দিন প্রমুখ। এ বছর ইউনিয়ন পর্যায় থেকে জাতীয় পর্যায় পর্যন্ত সারা দেশের ৬৫ হাজার ৫৬৬টি প্রাথমিক বিদ্যালয়ের ২২ লক্ষাধিক খুদে শিক্ষার্থী এ টুর্নামেন্টে অংশ নেয়। জাতীয় পর্যায়ে দুই টুর্নামেন্টে অংশগ্রহণ করেছে ৮ বিভাগের ১৬টি দল।

ইত্তেফাক/এসএস

এ সম্পর্কিত আরও পড়ুন