বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

এইচএসসি পরীক্ষা: ইংরেজি ভার্সনের পরীক্ষার্থীদের কেন্দ্র তালিকা প্রকাশ

আপডেট : ২২ মার্চ ২০২৩, ১৪:০৫

এ বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে আগামী জুলাই মাসে। এরই প্রেক্ষিতে এ পরীক্ষায় ইংরেজি ভার্সনের পরীক্ষার্থীদের জন্য কেন্দ্রের তালিকা প্রকাশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড।

মঙ্গলবার (২১ মার্চ) শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে চারটি কেন্দ্রের তালিকা প্রকাশ করা হয়।
 
কেন্দ্র তালিকায় বলা হয়েছে, এইচএসসি পরীক্ষা-২০২৩–এর কেবল ঢাকা মহানগরের ইংরেজি ভার্সনের পরীক্ষার্থীদের নিজ নিজ কলেজের জন্য উল্লিখিত কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করবে। উল্লেখিত, চারটি কেন্দ্র ছাড়া অন্য কোনো কেন্দ্রে ঢাকা মহানগরের ইংরেজি ভার্সনের পরীক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ নেই। এসব শিক্ষাপ্রতিষ্ঠানের বাংলা ভার্সন শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রের নাম পরবর্তী সময় জানানো হবে। এ তালিকার বহির্ভূত কোনো প্রতিষ্ঠানে রেজিস্ট্রেশন করা ইংরেজি ভার্সনের শিক্ষার্থী থাকলে উক্ত তালিকা ২২ মার্চ থেকে আগামী ৫ এপ্রিলের মধ্যে উচ্চমাধ্যমিক পরীক্ষা শাখায় সহকারী পরীক্ষা নিয়ন্ত্রকের কাছে এক কপি এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা শাখার সেকশন অফিসারের কাছে এক কপি হাতে হাতে জমা দিতে হবে। মূল কপি স্ক্যান করে [email protected]মেইলে পাঠাতে হবে। অন্যথায় সংশ্লিষ্ট কলেজের পরীক্ষার্থীদের ইংরেজি ভার্সনে পরীক্ষা গ্রহণ করা সম্ভব হবে না।

এইচএসসি পরীক্ষা বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জানান, সাধারণত এইচএসসি পরীক্ষা এপ্রিলে শুরু হয়। কিন্তু করোনা পরিস্থিতির কারণে গত কয়েক বছর নির্ধারিত সময়ে এ পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। বন্যাসহ বিভিন্ন কারণে পিছিয়ে যাওয়া গত বছরের এইচএসসি পরীক্ষা শুরু হয় ৬ নভেম্বর। চলতি বছরের এইচএসসি পরীক্ষা আগামী জুলাই মাসের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হতে পারে। এ লক্ষ্যে আমরা প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছি। তবে এখনো দিন-তারিখ অর্থাৎ রুটিন চূড়ান্ত করা হয়নি।

ইত্তেফাক/আর