শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শিবচরে ২০ জনের প্রাণহানি: তদন্ত প্রতিবেদনে যা উঠে এলো

আপডেট : ২২ মার্চ ২০২৩, ১৯:২০

মাদারীপুরের শিবচরে এক্সপ্রেসওয়েতে ২০ জনের প্রাণহানির ঘটনায় রিপোর্ট (প্রতিবেদন) জমা দিয়েছে তদন্ত কমিটি। মঙ্গলাবার (২১ মার্চ) দিনগত রাত সাড়ে ১১টার দিকে জেলা প্রশাসক ড. রহিমা খাতুনের কাছে রিপোর্ট জমা দেন সদস্যরা।

বুধবার (২২ মার্চ) দুপুরে তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট পল্লব কুমার হাজরা জানান, ইমাদ পরিবহনের বেপরোয়া গতি, বাসটির ফিটনেস না থাকা ও মহাসড়ক পিচ্ছিল থাকায় এই দুর্ঘটনা ঘটেছে বলে তদন্তে উঠে এসেছে।

ছবি: ইত্তেফাক

এছাড়া প্রতিটি গাড়ির ফিটনেস নিশ্চিত করা ও চালকের বৈধ লাইসেন্স থাকা বাধ্যতামূলকসহ ১৪টি সুপারিশ করেছে কমিটি। পাশাপাশি একমুখি রাস্তায় কমপক্ষে তিন লেন দিয়ে একসাথে গাড়ি চলাচলের কথাও উল্লেখ করা হয়েছে।

গত রোববার ভোরে খুলনা থেকে ঢাকাগামী ইমাদ পরিবহনের যাত্রীবাহী বাস যাত্রাবাড়ি-ভাঙ্গা এক্সপ্রেসওয়ের কুতুবপুরে নিয়ন্ত্রণ হারালে ২০ জনের প্রাণহানি হয়। এছাড়া আশঙ্কাজনক অবস্থায় বেশ কয়েকজনকে ভর্তি করা হয় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে। নিহতদের প্রত্যেক পরিবারকে ২৫ হাজার ও আহতদের চিকিৎসার জন্য ৫ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেয় জেলা প্রশাসন। এ ঘটনায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট পল্লব কুমার হাজরাকে প্রধান করে ৪ সদস্যদের তদন্ত কমিটি গঠন করে জেলা প্রশাসন।

মাদারীপুরের অতিরিক্ত পুলিশ সুপার ও তদন্ত কমিটির সদস্য মো. মনিরুজ্জামান ফকির জানান, ঘটনার দিন শিবচর হাইওয়ে পুলিশের সার্জেন্ট জয়ন্ত সরকার শিবচর থানায় ইমাদ পরিবহন কর্তৃপক্ষকে দায়ে করে একটি মামলা করেন। এখনো কেউ গ্রেপ্তার না হলেও মামলার তদন্তের অগ্রগতি হয়েছে। খুব শিগগিরই মামলাটি আলোর মুখ দেখবে। এছাড়া এ দুর্ঘটনায় চালক ও সহকারী মারা যাওয়ায় আইনি প্রক্রিয়ায় একটু বিলম্ব হচ্ছে।

মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, তদন্ত কমিটির রিপোর্ট হাতে পেয়েছি। ঘটনার কারণ ও সুপারিশ করা ১৪টি বিষয় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হবে। ভবিষ্যতে বিভিন্ন দপ্তরের সহযোগিতায় দুর্ঘটনা রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

ইত্তেফাক/এসকে