শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

ঝড়ে গাছ উপড়ে পড়ে ৫ জনের মৃত্যু

আপডেট : ২৩ মার্চ ২০২৩, ১৪:৪২

যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো শহরে ঝড়ের সময় গাছ উপড়ে পড়ে, এতে অন্তত ৫ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবারের (২১ মার্চ) ঝড়ে পাহাড়ি এলাকায় ভারী বৃষ্টিপাত, বাতাস ও তুষারপাত হয়েছে। এতে ক্যালিফোর্নিয়ার অনেক এলাকায় বিদ্যুৎ লাইন ভেঙে পড়েছে। বুধবার (২২ জুন) বিকেল পর্যন্ত ৯২ হাজারেরও বেশি বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান বিদ্যুৎবিহীন ছিল। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

ক্যালিফোর্নিয়ার জরুরি পরিষেবা দপ্তরের মুখপাত্র ডায়ানা ক্রফট পেলায়ো জানিয়েছেন, ইতোমধ্যে চলমান বন্যার কারণে রাজ্যের ১৪ হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বৃষ্টিতে ফুলেফেঁপে ওঠা নদীগুলোর পাড় উপচে বা ঝড়ে ক্ষতিগ্রস্ত বাঁধ ভেঙে পড়ে এলাকা প্লাবিত হতে পারে।

যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো শহরে ঝড়ের সময় গাছ উপড়ে পড়ে, এতে অন্তত ৫ জনের মৃত্যু হয়েছে।

এজন্য আরও ৪৮ হাজার বাসিন্দাকে উঁচু স্থানে সরিয়ে নেওয়ার জন্য প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। সান ওয়াকুইন উপত্যকার তুলারে কাউন্টির অনেক এলাকা সম্প্রতি বাঁধ ভাঙার কারণে প্লাবিত হয়েছে। কাউন্টির প্রায় ১২ হাজার বাসিন্দাকে এলাকা ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদন ও কর্মকর্তাদের বরাত দিয়ে জানা গেছে, মঙ্গলবার ক্যালিফোর্নিয়া বে এরিয়ায় প্রবল ঝড়ে গাছ উপড়ে পড়ে পাঁচজনের মৃত্যু হয়েছে। এর মধ্যে সান ফ্রান্সিসকোতে দুইজন, ওকল্যান্ডে একজন এবং কনট্রা কোস্টা কাউন্টি ও সান মাতেও কাউন্টিতে আরও দুইজন মারা গেছেন।

সান ওয়াকুইন উপত্যকার তুলারে কাউন্টির অনেক এলাকা সম্প্রতি বাঁধ ভাঙার কারণে প্লাবিত হয়েছে।

নিহতদের মধ্যে কমপক্ষে দুইজন তাদের গাড়ির মধ্যে মারা যান এবং একজন তাঁবুতে মারা যান। ক্যালিফোর্নিয়ায় শীতকালজুড়ে ঝড়জনিত আবহাওয়ায় ২০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। রাজ্যের বে এরিয়াতে কয়েক সপ্তাহ ধরে অবিরাম বৃষ্টি পাত হচ্ছে। 

এরপর প্রবল ঝড়ে অনেক গাছ উপড়ে পড়ে। শুধু সান ফ্রান্সিসকোতেই সাত শতাধিক গাছ উপড়ে পড়ার ঘটনা ঘটেছে বলে প্রাথমিক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। শহরের কর্মকর্তারা জানিয়েছেন, ঝড়ের সময় বহুতল ভবন থেকে ভাঙা কাঁচ ও অন্যান্য ধ্বংসাবশেষও উড়ে গেছে। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস অঙ্গরাজ্যের মন্টেবেলোতে বুধবার সকালে এক বিরল টর্নেডোয় প্রায় এক ডজন ভবন ও বেশ কয়েকটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইত্তেফাক/ডিএস