শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দুই মাইলফলকের সামনে দাঁড়িয়ে মেসি

আপডেট : ২৩ মার্চ ২০২৩, ১৫:৫৪

ক্যারিয়ারে বিশ্বকাপ শিরোপা জয়ের পর একজন ফুটবলারের হয়তো বা আর কোন স্বপ্ন থাকেনা। কিন্তু চরম আরাধ্য সেই শিরোপা নিয়ে ঘরে ফেরার পর সবাই যখন অবসরের প্রশ্ন সামনে নিয়ে এসেছিল তখন অবধারিত জবাবের বাইরে গিয়ে অনেকটাই আত্মবিশ্বাসের সঙ্গে স্বপ্নবাজ লিওনেল মেসি বলেছিলেন, বিশ্বজয়ী হিসেবে আরো কিছুদিন আর্জেন্টিনার জার্সি গায়ে খেলতে চান তিনি। 

মেসির সেই স্বপ্ন বাস্তবে পরিণত হতে যাচ্ছে কাল, বিশ্বকাপের পর  তিন তারকা খচিত জার্সি গায়ে প্রথমবারের মতো পানামার বিপক্ষে প্রীতি ম্যাচে মাঠে নামবে মেসির আর্জেন্টিনা। নিজের স্বপ্নপূরণের এই ম্যাচে দুর্দান্ত এক মাইলফলকের সামনে দাঁড়িয়ে আছে মেসি। সামনের ম্যাচে ১টি গোল করলেই ক্যারিয়ারে ৮০০ গোলের মাইলফলক স্পরররশ করবেন আর্জেন্টাইন এই মহাতারকা। আর ২ গোল পেলেই জাতীয় দলের জার্সি গায়ে ১০০ গোল স্পর্শ করবেন মেসি। 
 
বুয়েন্স আয়ার্সের মনুমেন্টাল স্টেডিয়ামে ৮০ হাজার সমর্থক মেসিদের মাঠে নামার অপেক্ষায় মুখিয়ে আছে। কোচ লিওনেল স্কালোনিও তার অধিনায়ককে নিয়ে দারুন খুশি, ‘মেসি বেশ ভাল আছে। সে যতক্ষণ না অন্যকিছু বলবে ততক্ষণ আমরাও কিছু বলবো না। জাতীয় দলের সঙ্গে সে মাঠের সময়টা বেশ উপভোগ করছে।

২০০৫ সালে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক মেসির। গত ১৮ বছরে খেলেছেন ১৭২টি ম্যাচ। শেষ তিন বছরের মধ্যে জিতেছেন কোপা আমেরিকা, ফিনালিসিমা ও বিশ্বকাপ। এ ছাড়া ব্যক্তিগতভাবে ৮০০ গোলের মাইলফলক ছোঁয়ার অপেক্ষায় আছেন মেসি। দুই প্রীতি ম্যাচে ১ গোল পেলেই স্পর্শ করবেন এই মাইলফলক। আর ২ গোল করতে পারলে জাতীয় দলের হয়ে তিনি ১০০ গোল করার কীর্তিও গড়বেন।

মেসির দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদো আন্তর্জাতিক অঙ্গনে সর্বোচ্চ ১১৮ গোল করার পাশাপাশি সব মিলিয়ে ৮২৮ গোল করে এই তালিকায় অনেকটাই এগিয়ে রয়েছেন।

ইত্তেফাক/এসএস