শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মেসির গোলে জয় পেলো বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা

আপডেট : ২৪ মার্চ ২০২৩, ১১:১২

বিশ্বকাপ মিশন শেষে প্রথমবারের মতো মাঠে নেমেছিলো আর্জেন্টিনা। বুয়েন্স আয়ার্সের এল মনুমেন্তাল শুক্রবার (২৪ মার্চ) ভোরে পানামার বিপক্ষে খেলতে নেমে বেশ কঠিন পরীক্ষার মুখেই পড়ে স্কালোনির শিষ্যরা। একের পর এক আক্রমণ করেও গোলের দেখা পাচ্ছিলো না মেসিরা। তবে ম্যাচের ৭৮ মিনিটে তিয়াগো আলমদার গোলে লিড পাওয়ার পর ৮৯ মিনিটে মেসির গোল নিশ্চিত করে আর্জেন্টাইনদের জয়। আর তাতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে পানামার বিপক্ষে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে বিশ্বচ্যাম্পিয়নরা। একইসঙ্গে মেসি ছুঁয়েছেন ৮০০ গোলের মাইলফলক।

ম্যাচের দ্বিতীয় মিনিটেই স্বাগতিকদের লিড এনে দেয়ার সুযোগ পেয়েছিলেন রদ্রিগো ডি পল। কিন্তু গোলবারের সামনে থেকে পানামার ডিফেন্ডার বল ক্লিয়ার করায় তিনি শট নেওয়ার সুযোগই পাননি। পরের মিনিটে আর্জেন্টিনার হয়ে প্রথম অন টার্গেট শট নেন লিওনেল মেসি। তবে তার শটটি গ্লাভসবন্দি করে নিতে অসুবিধা হয়নি পানামা গোলরক্ষক হোসে গেরার।

১৫তম মিনিটে মেসিকে বিপজ্জনক ফাউল করে বসেন পানামার ডিফেন্ডার কেভিন গালভান। যার দায়ে রেফারি তাকে হলুদ কার্ড দেখান। এরপর প্রায় ২৭ গজ দূর থেকে ফ্রি কিক নেন মেসি। কিন্তু দুর্ভাগ্যবশত সেই কিক পোস্ট কাঁপিয়ে ফিরে আসে।

৩৭ মিনিটে দলকে লিড এনে দেয়ার সুবর্ণ সুযোগ পেয়েছিলেন মেসি। তবে ডি-বক্সে অরক্ষিত অবস্থায় বল পেলেও পানামার এক ডিফেন্ডারকে পাশ কাটিয়ে শট নিতে ব্যর্থ হন তিনি। ৪৩ মিনিটে ডি-বক্সে ঢুকে তিনি আরও একবার ব্যর্থ হন লক্ষ্যভেদ করতে। পরের মিনিটে ডি-বক্সের বাইরে থেকে জোরালো শট নেন এনজো ফার্নান্দেজ। তার দুর্দান্ত শট ডান প্রান্তে ঝাঁপিয়ে পড়ে ঠেকিয়ে দেন হোসে গেরা। তাতে প্রথমার্ধ শেষে গোলশূন্য ড্রতেই সন্তুষ্ট থাকতে হয় মেসিদের।

এরপরও আক্রমণের ধার কমেনি বিশ্বচ্যাম্পিয়নদের। তবে মেসি-ডি মারিয়াদের একের পর এক আক্রমণ ফিরিয়েই দিচ্ছিল পানামার রক্ষণ। অবশেষে গেরো কাটান থিয়েগো আলমাদা। লিয়োনার্দো পারেদেসের বাড়ানো বলে বাঁ পায়ের শটে জালে বল জড়ান ২১ বছর বয়সী এ তরুণ।

গোল পাওয়ার পর আরও অপ্রতিরোধ্য হয়ে ওঠে আর্জেন্টিনা। ৮২ তম মিনিটে মেসির ভয়ংকর শট ফিরিয়ে দেন পানামা গোলরক্ষক। তবে তাতে শেষরক্ষা হয়নি। গোল মেসি করলেনই। ম্যাচের ৮৯ মিনিটে ফ্রি-কিক থেকে নেয়া মেসির বাঁকানো শট ঠিকই ঢুকে পড়ে জালে। জাতীয় দল এবং ক্লাব ফুটবলের হয়ে এটি মহাতারকার ৮০০ তম গোল। জাতীয় দলে মেসির মোট গোল এখন ৯৯টি।

অন্যদিকে জাতীয় দলের জার্সি গায়ে বিশ্বের অন্যতম সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোর মোট গোলের সংখ্যা ১২০টি।

 

ইত্তেফাক/আর