বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

'পুতিন গ্রেফতার হলে যুদ্ধ লেগে যাবে'

আপডেট : ২৪ মার্চ ২০২৩, ১৪:২৯

এক ভিডিও বার্তায় রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন, 'পুতিন গ্রেফতার হলে যুদ্ধ লেগে যাবে'। সম্প্রতি পুতিনের নামে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক আদালত। ইউক্রেনে পুতিনের সেনা যুদ্ধাপরাধ করেছে, এই অভিযোগ জানিয়ে আন্তর্জাতিক আদালতে মামলা হয়েছিল। 

অতি সম্প্রতি আদালত সেই মামলার রায় ঘোষণা করেছে। যুদ্ধের জন্য এবং যুদ্ধাপরাধ ঘটানোর দায়ে পুতিনের নামে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতেই বৃহস্পতিবার (২৩ মার্চ) টেলিগ্রামে এই বার্তা দিয়েছেন দিমিত্রি। 

রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ।

তিনি জানিয়েছেন, পৃথিবীর কোনো দেশে রাশিয়ার প্রধান গেলে তাকে যদি গ্রেফতার করা হয়, তাহলে রাশিয়া পুরাদস্তুর যুদ্ধ ঘোষণা করবে। বস্তুত, উদাহরণ হিসেবে তিনি জানিয়েছেন, ধরা যাক পুতিন জার্মানি গেলেন এবং সেখানে তাকে গ্রেফতার করা হলো। 

সেক্ষেত্রে রাশিয়ার সমস্ত মিসাইল বার্লিনের পার্লামেন্ট লক্ষ্য করে ছোড়া হবে। বার্লিন ধ্বংস করে দেয়া হবে। হেগে আন্তর্জাতিক আদালতে এই রায় ঘোষণা হওয়ার পরে এই প্রথম রাশিয়ার কোনো উচ্চ পদস্থ কর্মকর্তা এ বিষয়ে মুখ খুললেন। 

পৃথিবীর কোনো দেশে রাশিয়ার প্রধান গেলে তাকে যদি গ্রেফতার করা হয়, তাহলে রাশিয়া পুরাদস্তুর যুদ্ধ ঘোষণা করবে।

দিমিত্রি জানিয়েছেন, আন্তর্জাতিক আদালতের প্রসিকিউটর করিম খানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা করছে রাশিয়া। যেভাবে পুতিনের শাস্তি ঘোষণা হয়েছে, তা ভুল বলে তাদের দাবি। কোনো দেশের রাষ্ট্রপ্রধানকে এভাবে কাঠগড়ায় দাঁড় করানো যায় না। 

এভাবে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা যায় না। করিম খান ইচ্ছা করেই এই কাজ করেছেন বলে রাশিয়ার দাবি। এবং সে কারণেই তার বিরুদ্ধে রাশিয়ার কোর্টে মামলা শুরু হয়েছে। এদিকে, ইউরোপীয় ইউনিয়নের ২৬টি দেশ পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হওয়া সমর্থন করেছে।

আন্তর্জাতিক আদালতের প্রসিকিউটর করিম খান

কিন্তু হাঙ্গেরি জানিয়ে দিয়েছে, তারা এই রায় মানছে না। পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হওয়া পছন্দ করছে না। পুতিন হাঙ্গেরি গেলে তাকে গ্রেফতার করা হবে না বলেও জানিয়ে দেয়া হয়েছে। জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক জানিয়েছেন, জার্মানি আন্তর্জাতিক আদালতের রায়ে খুশি। 

ইত্তেফাক/ডিএস