শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

অভিবাসনপ্রত্যাশী ঠেকাতে যুক্তরাষ্ট্র-কানাডা চুক্তি

আপডেট : ২৪ মার্চ ২০২৩, ১৯:০৩

জো বাইডেন অর্থনীতি, বাণিজ্য এবং অভিবাসনের বিষয় নিয়ে ট্র্রুডোর সঙ্গে আলোচনা করতে ২৪ ঘণ্টার সফরে কানাডার অটোয়ায় গেছেন। এ সফরে সীমান্ত পারাপারের পথ দিয়ে অভিবাসনপ্রত্যাশীদের ঢল ঠেকাতে একটি চুক্তিতে পৌঁছেছে এ দুই দেশ। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন অটোয়া সফর করার সময় শুক্রবার তিনি এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এই চুক্তি ঘোষণা করবেন বলে জানিয়েছে বিবিসি।

কানাডার কুইবেক প্রদেশ এবং যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের মধ্যকার অনানুষ্ঠানিক সীমান্ত পারাপার পথ রোক্সম রোডে অভিবাসনপ্রত্যাশীদের ঢল সীমিত করার চেষ্টার অংশ হিসাবেই দুই দেশ এই চুক্তি করেছে। চুক্তির আওতায় যুক্তরাষ্ট্র ও কানাডার কর্মকর্তারা নিজ নিজ সীমান্তের প্রবেশপথ থেকে অভিবাসনপ্রত্যাশীদের ফেরত পাঠিয়ে দিতে পারেন।

চুক্তির অংশ হিসাবে কানাডা দক্ষিণ এবং মধ্য আমেরিকায় নিপীড়ন থেকে পালিয়ে আসা ১৫ হাজার অভিবাসনপ্রত্যাশীর একটি নতুন শরণার্থী কর্মসূচি চালু করবে বলে সিবিএস নিউজকে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তারা।

কানাডা এবং যুক্তরাষ্ট্রের ২০০৪ সেফ থার্ড কান্ট্রি অ্যাগ্রিমেন্ট (এসটিসিএ) এর সংশোধিত চুক্তি এটি। এসটিসিএ চুক্তিতে ফাঁক থাকার কারণে অভিবাসপ্রত্যাশীরা রোক্সম রোডের মতো পথ দিয়ে কানাডায় ঢুকে পড়ার সুযোগ পাচ্ছিল। নতুন চুক্তিতে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের অনুমোদনের প্রয়োজন না পড়ায় এটি খুব শিগগিরই কার্যকর হবে।

ইত্তেফাক/এফএস