বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আড়াইহাজার থেকে মানব পাচার

দালালদের খপ্পরে পড়ে নিখোঁজ ছয় জন, মালয়েশিয়ায় জিম্মি ৩

আপডেট : ২৫ মার্চ ২০২৩, ০৫:০০

আড়াইহাজার উপজেলায় হঠাৎ করেই বেড়ে গেছে মানব পাচার। গত সাত দিনে ছয় যুবক-কিশোর নিখোঁজ হয়েছে এবং জাহাজে চড়ে মালয়েশিয়া গিয়ে দালালচক্রের হাতে জিম্মি তিন জন। ছয় যুবক-কিশোর নিখোঁজ ও তিন জনের জিম্মিদশার ঘটনায় কড়ইতলা ও পাশের রামচন্দ্রদী গ্রামে চলছে শোকের মাতম।

কড়ইতলা ও রামচন্দ্রদী গ্রামের নিখোঁজ ছয় জনের মধ্যে তিন জনের পরিচয় মিলেছে। এরা হলেন, কড়ইতলার বিল্লাল হোসেন। তার পিতার নাম খোরশেদ মিয়া। জুয়েল হোসেন, পিতা মাজু হোসেন। রামচন্দ্রদী গ্রামের রায়হান মিয়া। তার পিতার নাম দুখাই মিয়া। বাকি তিন জনের পরিচয় জানা যায়নি।

টেকনাফে গিয়ে দালালচক্রের কাছে আটকা পড়া তিন জনের পরিচয় মিলেছে। এরা হলেন, বাদশা মিয়া, পিতা মোস্তফা হোসেন। সুমন মিয়া, পিতা কবীর হোসেন। নাজমুল, পিতা নুরুল ইসলাম। তিন জনের বাড়ি কড়ইতলা গ্রামেই। দালালচক্রের হাতে আটক ও নিখোঁজদের সবাই পাওয়ারলুম শ্রমিক। সাম্প্রতিক সময়ে পাওয়ারলুম ফ্যাক্টরিতে কাজ কমে যাওয়ায় বেকার কিশোর-তরুণদের ছোটখাটো দালালরা মালয়েশিয়া গিয়ে বেকারত্ব দূর করার টোপ দিয়েছে।

এদিকে, অনুসন্ধানে আপাতত দুই জন বড় দালালের সন্ধান মিলেছে। তাদের একজন থাকে চৈতনকান্দায় ও আরেক জন রামচন্দ্রদীতে। ভুক্তভোগীরা এদের খুঁজে ফিরছে। অভিবাসীদের নিয়ে কাজ করা সংগঠন অভিবাসী কর্মী উন্নয়ন প্রোগ্রাম-ওকাপের চেয়ারম্যান শাকিরুল ইসলাম বলেন, অভিভাবকদের সচেতন হতে হবে। তিনি দালালদের ফাঁদে পা না দেওয়ার জন্য সবাইকে আহ্বান জানান।

ইত্তেফাক/এমএএম