শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

থুথু গিলে ফেললে রোজা হবে কি?

আপডেট : ২৬ মার্চ ২০২৩, ১০:১০

মুখে থুথু আসা খুবই স্বাভাবিক ব্যাপার। তবে আমাদের মাঝে এমন অনেকেই আছেন, যাদের মুখে রোজা থাকা অবস্থায় অতিরিক্ত থুথু আসে, যার কারণে তারা বারবার থুথু ফেলতে থাকেন। কেউবা আবার গিলেও ফেলেন। এখন প্রশ্ন হলো- রমজানে রোজা রাখা অবস্থায় কেউ যদি থুথু গিলে ফেলে তাহলে রোজা ভাঙবে কি-না? 

বিশুদ্ধ মাসআলা অনুযায়ী, রোজাদার যদি থুথু গিলে ফেলে, এতে তার রোজা নষ্ট হবে না। এমনকি সে থুথুর পরিণাম অনেক বেশি হলেও রোজা ভাঙবে না। তবে, অন্য কারো থুথু গিলে ফেললে কিংবা নিজেরই থুথু মুখ থেকে বের করার পর আবার তা গিলে ফেললে রোজা ভেঙে যাবে। (আমলগীরী, ১ম খণ্ড, ২০৩ পৃষ্ঠা)

ইচ্ছাকৃতভাবে কফ গিলে ফেলা কি জায়েজ আছে?

এমন প্রশ্নের জবাব হলো- রোজাদার ও বে-রোজাদার উভয়ের জন্যে কফ গিলে ফেলা নাজায়েয। কেননা কফ ঘৃণিত জিনিস। হতে পারে কফের মধ্যে এমন রোগের জীবাণু রয়েছে, যা শরীর থেকে নিঃসরিত হয়েছিলো। কিন্তু কফ গিলে ফেললে রোজা ভাঙবে না। কেননা কফ মুখ থেকে বের হয়নি। কফ গিলে ফেলাটা পানাহার হিসেবে গণ্য হয় না। তাই কফ মুখে চলে আসার পর গিলে ফেললে এতে করে রোযা ভাঙ্গবে না। (আল-শারহুল মুমতি; শাইখ উছাইমিন : ৬/৪২৮)

এছাড়াও কফ গিলে ফেললেও রোজা নষ্ট না হওয়ার কারণ হলো- কফ মুখের সাধারণ থুথুর অন্তর্গত। মুখের মধ্যে সাধারণ পানি যাকে থুথু বলা হয় তা দ্বারা রোজা নষ্ট হয় না। সুতরাং কফ গিলে ফেলার কারণেও রোজা ভেঙে যাবে না। (ফাতাওয়ায়ে রিয়াজুল উলুম : ৩/৩০৩; আপকে মাসায়েল আওর উনকা হল : ৩/৪০৩)

এমনকি যদি থুথু মুখের মধ্যে একত্রিত করে গিলে ফেলে তাতেও রোজার কোনো ক্ষতি হবে না। তবে অনেকেই বলেছেন যে, বেশি পরিমাণে থুথু বা কফ জমিয়ে গিলে ফেললে— রোজা মাকরুহ হবে।
  
প্রখ্যাত ফকিহ ইবরাহিম নাখয়ি (রহ.)-কে কফ গিলে ফেলা সম্পর্কে জিজ্ঞেস করা হলো। তখন তিনি বললেন, ‘মুখভরে না হলে— সর্বসম্মতিক্রমে রোজা ভাঙবে না। আর যদি মুখভরে হয়, তাহলে ইমাম আবু ইউসুফ (রহ.) রোজা ভেঙে যাবে। আর ইমাম আবু হানিফা (রহ.)-এর নিকট রোজা ভাঙবে না। আর এটাই গ্রহণযোগ্য মতামত। (মারাকিল ফালাহ মাআত-তাহতাভি: ৩৪২)

ইত্তেফাক/আর

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন