বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

জলাধার পরিকল্পনার বিরোধিতাকারীদের সঙ্গে ফরাসি পুলিশের সংঘর্ষ

আপডেট : ২৬ মার্চ ২০২৩, ১৪:৫৮

পেনশন সংস্কারের বিরুদ্ধে চলমান বিক্ষোভের মধ্যে কৃষি সেচের জন্য ব্যবহৃত প্রকল্পগুলোর বিরুদ্ধে ফ্রান্সে বিক্ষোভ চলছে। বিক্ষোভকারীদের দাবি, কৃষিক্ষেত্রের এই প্রকল্প কৃষকদের নীতির পরিপন্থী। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, শনিবার (২৫ মার্চ) দেশের পশ্চিমাঞ্চলে হাজার হাজার বিক্ষোভকারী সড়কে থাকা বেশ কয়েকটি গাড়িতে আগুন ধরিয়ে দেয়। তারা কৃষি জমিতে সেচের জন্য মেগা-বেসিন নির্মাণ প্রকল্পের বিরুদ্ধে প্রতিবাদ জানায়। 

পেনশন সংস্কারের বিরুদ্ধে চলমান বিক্ষোভের মধ্যে কৃষি সেচের জন্য ব্যবহৃত প্রকল্পগুলোর বিরুদ্ধে ফ্রান্সে বিক্ষোভ চলছে।

এদিন পরিবেশকর্মীরাও ব্যানার ও প্ল্যাকার্ড হাতে এলাকাবাসীর সঙ্গে সংহতি জানিয়ে বিক্ষোভে অংশ নেন। বিক্ষোভকারীদের দাবি, সেচ প্রকল্পে পানির সুষম বণ্টন নেই। সরকারের এই সিদ্ধান্ত কৃষকদের চাহিদা অনুযায়ী পানি পাওয়ার নীতির পরিপন্থী। 

এমনকি এ প্রকল্প এলাকার বৃহত্তর স্বার্থে কাজ করছে না বলেও দাবি তাদের। তারা বলেন, 'গত বছরও এই ইস্যুতে আন্দোলন করতে হয়েছিল। কর্তৃপক্ষের উচিত আমাদের দাবি বিবেচনা করে এই প্রকল্পটি ব্যবহার করা। কৃষকদের ক্ষতি হয় এমন কিছু তাদের করা উচিত নয়।' 

এদিন পরিবেশকর্মীরাও ব্যানার ও প্ল্যাকার্ড হাতে এলাকাবাসীর সঙ্গে সংহতি জানিয়ে বিক্ষোভে অংশ নেন।

আন্দোলন এক পর্যায়ে সহিংস রূপ নিলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আইন-শৃঙ্খলা বাহিনীর অন্তত ৩ হাজার ৫০০ সদস্য মোতায়েন করা হয়। পেনশন সংস্কারের বিরুদ্ধে ফ্রান্সে চলমান বিক্ষোভের মধ্যে মেগা-বেসিন নির্মাণ প্রকল্পের বিরোধিতা করতে বিক্ষোভকারীরা পশ্চিমাঞ্চলে জড়ো হয়েছিল।

ইত্তেফাক/ডিএস