শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

মিনস্কের ওপর নতুন নিষেধাজ্ঞার হুমকি দিয়েছে ইইউ 

আপডেট : ২৭ মার্চ ২০২৩, ১৫:৫৯

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল জানিয়েছেন, বেলারুশ যদি রাশিয়ার পারমাণবিক অস্ত্র রাখে তাহলে ব্রাসেলস মিনস্কের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করতে প্রস্তুত। ইউরো নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

তিনি টুইটার বার্তায় বলেন, 'বেলারুশে রাশিয়ার পারমাণবিক অস্ত্র রাখা হবে দায়িত্বজ্ঞানহীন এবং ইউরোপের নিরাপত্তার জন্য হুমকি। বেলারুশ এখনও এটি বন্ধ করতে পারে এবং এটি তাদের পছন্দ। এ ক্ষেত্রে ইইউ আরো নিষেধাজ্ঞা আরোপ করে জবাব দিতে প্রস্তুত রয়েছে।'

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শনিবার (২৫ মার্চ) ঘোষণা করেছেন, তার দেশের কৌশলগত পারমাণবিক অস্ত্র কেন্দ্রটি বেলারুশে অবস্থিত হবে। পুতিন জানান, এই মোতায়েন মার্কিন পদক্ষেপের অনুরূপ। বেলজিয়াম, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস ও তুরস্ক এ ধরনের অস্ত্র মজুদ করে।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকেই পারমাণবিক যুদ্ধের আশঙ্কায় বিশেষজ্ঞরা এমনটা মনে করছেন, রাশিয়ার যেকোনো আক্রমণে ছোট অস্ত্র ব্যবহার করা হবে। উচ্চ-ফলনশীল দীর্ঘ-পাল্লার পারমাণবিক অস্ত্র মোকাবিলার অংশ হিসেবে এটিকে 'কৌশল' বলা হয়।

শনিবার সম্প্রচারিত এক সাক্ষাৎকারে পুতিন জানান, বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েনের পদক্ষেপ 'অস্বাভাবিক কিছু নয়'। এদিকে, ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় অভিযোগ করেছে, রাশিয়া আন্তর্জাতিক আইন অনুযায়ী তার বাধ্যবাধকতা লঙ্ঘন করেছে।

ইত্তেফাক/ডিএস