শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ঈদ উপলক্ষে অপরাধ দমনে জোরালো কার্যক্রমের নির্দেশ

আপডেট : ৩১ মার্চ ২০২৩, ০২:০৩

রমজান এবং ঈদ উপলক্ষে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ ও অপরাধ দমনে জোরালো কার্যক্রম গ্রহণের জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

তিনি বলেছেন, ঈদ উপলক্ষে ছিনতাইকারী, অজ্ঞান পার্টি, মলম পার্টিসহ অন্যান্য অপরাধীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। এ ধরনের অপরাধ প্রতিরোধে নজরদারি বাড়াতে হবে।

বৃহস্পতিবার (৩০ মার্চ) সকালে পুলিশ সদর দপ্তরের হল অব প্রাইডে ফেব্রুয়ারি মাসের অপরাধ পর্যালোচনা সভায় সভাপতিত্বকালে এসব কথা বলেন তিনি।

আইজিপি বলেন, কেউ যেন ধর্মীয় উসকানি দিয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে না পারে, সেজন্য পুলিশের মনিটরিং জোরদার করতে হবে। এ কাজে বিট অফিসারদের সম্পৃক্ত করতে হবে, যাতে তারা নিজ নিজ এলাকার প্রতিটি ঘটনা সম্পর্কে অবহিত থাকে। কোথাও কোনো ধরনের ঘটনা ঘটলে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা গ্রহণ করতে হবে। বৈধ অস্ত্রের অবৈধ ব্যবহার রোধে নিয়মিতভাবে গানচেকিং করতে হবে। অবৈধ অস্ত্র উদ্ধারে আরও বেশি তৎপর হতে হবে।

আইজিপি ঈদ উপলক্ষে ঘরমুখো মানুষের যাত্রা নির্বিঘ্ন করতে এবং সড়ক দুর্ঘটনা প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন। ফিটনেসবিহীন বাস/লঞ্চের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেছেন তিনি। বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে সতর্কতামূলক ব্যবস্থা নিতে ইউনিট প্রধানদের নির্দেশ দিয়েছেন পুলিশ প্রধান।

আইজিপি বলেন, সবার সম্মিলিত প্রচেষ্টায় দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক আছে। পুলিশের প্রতি জনগণের আস্থা বেড়েছে। জনগণ জাতীয় জরুরি সেবা নম্বরে (৯৯৯) কল করে প্রতিনিয়ত পুলিশের সেবা পাচ্ছেন।

সভায় অতিরিক্ত আইজিপি (ক্রাইম অ্যান্ড অপারেশন্স) মো. আতিকুল ইসলাম ফেব্রুয়ারি মাসে দেশের সার্বিক অপরাধ পরিস্থিতি, যেমন: ডাকাতি, দস্যুতা, চুরি, সিঁধেল চুরি, খুন, অপমৃত্যু, সড়ক দুর্ঘটনা, নারী ও শিশু নির্যাতন, ধর্ষণ, মাদকদ্রব্য ও অস্ত্র উদ্ধার ইত্যাদি সংক্রান্ত তথ্য উপস্থাপন করেন।

সভায় অতিরিক্ত আইজিপি (প্রশাসন) মো. কামরুল আহসান, ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার খন্দকার গোলাম ফারুক, র‍্যাবের মহাপরিচালক এম খুরশীদ হোসেন, স্পেশাল ব্র্যাঞ্চের অতিরিক্ত আইজিপি মো. মনিরুল ইসলামসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা এবং রেঞ্জের ডিআইজি উপস্থিত ছিলেন।

ইত্তেফাক/এমএএম