বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

ক্রয় কমিটিতে চার প্রস্তাব অনুমোদিত

ভোলার গ্যাস সিলিন্ডারে আসবে রাজধানীতে

আপডেট : ৩১ মার্চ ২০২৩, ০৫:০০

ভোলা এলাকার সুন্দরবন গ্যাস কোম্পানির (এসজিসিএল) উৎপাদিত গ্যাস ঢাকার শিল্পপ্রতিষ্ঠানে সরবরাহ হবে সিলিন্ডারের মাধ্যমে। ১০ বছর মেয়াদে সরবরাহ চুক্তিসহ তিনটি প্রস্তাব গতকাল বৃহস্পতিবার অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

একই দিনে ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে চার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে বৈঠক দুটি অনুষ্ঠিত হয়েছে। বৈঠক শেষে ভার্চুয়াল পদ্ধতিতে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সংবাদিকদের বলেন, এসজিসিএলের উৎপাদিত গ্যাস স্থানীয় পর্যায়ে ব্যবহারের পর প্রাথমিকভাবে ৫ এমএমসিএফডি এবং পরবর্তী সময়ে ২০ এমএমসিএফডি গ্যাস কম্প্রেসড করে সিলিন্ডারে পরিবহন করে ঢাকার শিল্পপ্রতিষ্ঠানে সরবরাহ করা হবে। এ লক্ষ্যে উদ্যোক্তা প্রতিষ্ঠান ‘ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেডের সঙ্গে ১০ বছর মেয়াদে চুক্তি সম্পাদনের অনুমোদন দেওয়া হয়েছে।

সভায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) কর্তৃক ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অবকাঠামো উন্নয়ন (ইনফো-সরকার তৃতীয় পর্যায়) (তৃতীয় সংশোধিত)’ প্রকল্পের আওতায় ১ হাজার ২৯৩টি ইউনিয়নে উচ্চগতির ইন্টারনেট সংযোগ স্থাপন এবং তত্সংশ্লিষ্ট ইন্টারনেট অবকাঠামো রক্ষণাবেক্ষণ, মেরামত, আপগ্রেডেশন, প্রতিস্থাপন, পরিচালনা এবং রেভিনিউ শেয়ারিংয়ের জন্য বেসরকারি বিনিয়োগকারী সংস্থা ‘সামিট কমিউনিকেশনস লি.’-এর সঙ্গে পিপিপি চুক্তির খসড়া নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। পৃথক এক প্রস্তাবে একই প্রকল্পের আওতায় ১ হাজার ৩০৭টি ইউনিয়নে উচ্চগতির ইন্টারনেট সংযোগ স্থাপন এবং তৎসংশ্লিষ্ট ইন্টারনেট অবকাঠামো রক্ষণাবেক্ষণ, মেরামত, আপগ্রেডেশন, প্রতিস্থাপন, পরিচালনা ও রেভিনিউ শেয়ারিংয়ের জন্য বেসরকারি বিনিয়োগকারী সংস্থা ‘ফাইবার এট হোম লি.’-এর সঙ্গে পিপিপি চুক্তির খসড়া নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় চারটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে গণপূর্ত অধিদপ্তর কর্তৃক ‘পাঁচটি র‌্যাব কমপ্লেক্স ও একটি র‌্যাব ফোর্সেস ট্রেনিং স্কুল কমপ্লেক্স নির্মাণ’ প্রকল্পের বাকি কাজের জন্য ৪০ কোটি ৬৯ লাখ টাকার একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া পায়রা বন্দর কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত চুক্তিমূল্যের মধ্যে ‘পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ও মেইনটেন্যান্স প্রেজিং’ স্কিমের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। মূল চুক্তিমূল্য ৫ হাজার ৬২৯ কোটি টাকা। সভায় সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ‘আরিচা (বরঙ্গাইল)-ঘিওর-দৌলতপুর-নাগরপুর-টাঙ্গাইল আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ প্রকল্পের প্যাকেজ নম্বর ডব্লিউপি-০১-এর পূর্ত কাজ ২৯০ কোটি টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। অপর এক প্রস্তাবে ‘কিশোরগঞ্জ সড়ক বিভাগাধীন গৌরিপুর-আনন্দগঞ্জ-মধুপুর-দেওয়ানগঞ্জ বাজার-হোসেনপুর জেলা মহাসড়ক যথাযথ মানে উন্নীতকরণ’ প্রকল্পের প্যাকেজ নং ডব্লিউপি-০১-এর পূর্ত কাজ ১৩৬ কোটি ৮৩ লাখ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

ইত্তেফাক/এমএএম