রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

কোয়ালিফাই না করেও বিশ্বকাপ খেলবে আর্জেন্টিনা! 

আপডেট : ৩১ মার্চ ২০২৩, ১৭:১৭

চলতি বছরের মে মাসে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ছেলেদের অনূর্ধ্ব-২০ ফুটবল বিশ্বকাপ। বুধবার (২৯ মার্চ) ইন্দোনেশিয়া থেকে অনূর্ধ্ব-২০ ফুটবল বিশ্বকাপ সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। ইন্দোনেশিয়ার পরিবর্তে অনূর্ধ্ব-২০ বিশকাপের আয়োজক হিসেবে আর্জেন্টিনার নাম উঠে এসেছে। দু-এক দিনের মধ্যে আর্জেন্টিনাকে আয়োজক হিসেবে ঘোষণা দিতে পারে ফিফা। 

বিশ্বকাপে ইসরাইলের অংশগ্রহণ নিয়ে প্রতিবাদ জানায় ইন্দোনেশিয়ার অন্যতম বড় দ্বীপ বালির গভর্নর। এরপর ইন্দোনেশিয়াকে বিশ্বকাপের ড্র স্থগিত করতে বলে ফিফা। পরে ফিফার সঙ্গে আলোচনায় বসে ইন্দোনেশিয়ার ফুটবল ফেডারেশন (পিএসএসআই)। আলোচনার পর ইন্দোনেশিয়া থেকে বিশ্বকাপ সরিয়ে নেওয়ার ঘোষণা দেয় ফিফা।

ফিফা এক বিবৃতিতে জানায়, বর্তমান পরিস্থিতিতে টুর্নামেন্ট আয়োজনে ইন্দোনেশিয়ার স্বাগতিক দেশের অধিকার বাতিল করা হয়েছে। যতদ্রুত সম্ভব নতুন আয়োজক দেশের নাম ঘোষণা করা হবে। টুর্নামেন্টের তারিখ অপরিবর্তিত রয়েছে। পিএসএসআই’র বিরুদ্ধে সম্ভাব্য নিষেধাজ্ঞার ব্যাপারে পরবর্তীতে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

এদিকে আর্জেন্টিনা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের বাছাইপর্বের গণ্ডি পার হতে পারেনি। লাতিন আমেরিকা থেকে কোয়ালিফাই করে ব্রাজিল, উরুগুয়ে, কলম্বিয়া ও ইকুয়েডর। তবে আর্জেন্টিনা যদি আয়োজক হয় তাহলে কোয়ালিফাই না করেও বিশ্বকাপে খেলতে পারবে আর্জেন্টিনা।

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফানতিনো বলেন, ‘আমরা সবাই আর্জেন্টিনার ফুটবল কাঠামো সম্পর্কে জানি। নিশ্চিতভাবেই তারা এই পর্যায়ের একটি বিশ্বকাপ আয়োজন করতে সক্ষম। আরও দুই-একটি দেশও আগ্রহ প্রকাশ করেছে। কিন্তু আগ্রহ প্রকাশ, সরকারি নিশ্চয়তা ও অন্য বিস্তারিত সব কিছুর দিক দিয়ে আর্জেন্টিনাই প্রথম। আমরা দু-তিন দিনের মধ্যেই চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দেব।’  

 

 

 

 

ইত্তেফাক/জেডএইচ