শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বদলে গেছে কমলাপুরের চিরচেনা রূপ

আপডেট : ০৭ এপ্রিল ২০২৩, ১০:০৩

প্রথমবার কমলাপুর স্টেশনে ঈদের ছুটিতে নাড়ির টানে বাড়ি ফেরার টিকেট কেনার নেই কোনো লোক। নেই টিকিটের জন্য হাহাকার, হয়রানি, ঝক্কি-ঝামেলাও। এই রেল স্টেশনেই টিকিট বিক্রির দু’দিন আগে থেকে লাইনে দাঁড়িয়ে থাকতো হাজার-হাজার মানুষ। তবে এ বছর রেল স্টেশনে দেখা গেল উল্টো চিত্র। শতভাগ অনলাইনে টিকিট বিক্রির কারণে কমলাপুর রেল ষ্টেশনে বিরাজ করছে সুনসান নীরবতা।  

শুক্রবার (৭ এপ্রিল) সকালে কমলাপুর রেল স্টেশনে দেখা যায়, অগ্রিম টিকিট বিক্রির কাউন্টার একদম ফাঁকা। স্টেশনের নিয়মিত যাত্রীরাই শুধু চলাফেরা করছেন। 

টিকিটের নেই কোন লাইন। ছবি: আব্দুল গনি

এদিকে ঈদযাত্রার টিকিটি আজ প্রথম দিন দেওয়া হচ্ছে ১৭ এপ্রিলের টিকিট। তবে বিক্রি শুরুর কয়েক মিনিটের মধ্যে শেষ হয়ে গেছে পশ্চিমাঞ্চলের ১৭ তারিখের টিকিট। যশোর, খুলনা এবং উত্তরবঙ্গগামী চলাচলকারী কোনো ট্রেনেরই টিকিট নেই।

রেলের ঢাকা বিভাগের বাণিজ্যিক কর্মকর্তা শাহ আলম শিশির জানিয়েছেন, এরই মধ্যে সব টিকিট বিক্রি শেষ হয়ে গেছে পশ্চিমাঞ্চলের। পূর্বাঞ্চলের কিছু টিকিট বিক্রি এখনও বাকি।

ছবি: আব্দুল গনি
তিনি জানান, প্রতিদিন বিক্রি করা হবে ২৫ হাজার ৭৭৮টি টিকিট। অনলাইনে টিকিট বিক্রি হওয়ায় রেলস্টেশনে যাত্রীদের কোনো ভিড় নেই।

রেলের টিকিট বিক্রির দায়িত্বে থাকা সহজ ডটকম প্রতি মিনিটে বিক্রি করতে সক্ষম ৮ হাজার টিকিট। একসঙ্গে ১০ লাখ লোক তাদের সাইটে প্রবেশ করতে পারবে।

৮ এপ্রিল বিক্রি করা হবে ১৮ এপ্রিলের টিকিট, ৯ এপ্রিল বিক্রি করা হবে ১৯ এপ্রিলের টিকিট, ১০ এপ্রিল বিক্রি করা হবে ২০ এপ্রিলের টিকিট এবং ১১ এপ্রিল বিক্রি করা হবে ২১ এপ্রিলের টিকিট।

ছবি: আব্দুল গনি
ঈদের ফেরত যাত্রার টিকিট বিক্রি করা হবে ১৫ এপ্রিল থেকে। ১৫ এপ্রিল বিক্রি হবে ২৫ এপ্রিলের, ১৬ এপ্রিল ২৬ এপ্রিলের, ১৭ এপ্রিল, ২৭ এপ্রিলের, ১৮ এপ্রিল ২৮ এপ্রিলের, ১৯ এপ্রিল ২৯ এপ্রিলের এবং ২০ এপ্রিল বিক্রয় হবে ৩০ এপ্রিলের ফেরত যাত্রার টিকিট।

এদিকে, ঈদ উপলক্ষে আন্তঃদেশীয় মিতালী এক্সপ্রেস ট্রেন ১৮ থেকে ২৭ এপ্রিল এবং মৈত্রী এক্সপ্রেস ট্রেন ২০ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে। তবে আন্তঃদেশীয় বন্ধন এক্সপ্রেস ট্রেন যথারীতি চলবে।

মন্ত্রণালয় জানায়, আসন্ন পবিত্র ঈদুল ফিতরের আন্তঃনগর ট্রেনের অগ্রিম টিকিট (১৭-৩০ এপ্রিল পর্যন্ত) শতভাগ শুধু অনলাইন/মোবাইল অ্যাপের মাধ্যমে ক্রয় করা যাবে। টিকিট ক্রয়ের জন্য রেলওয়ে টিকিটিং ওয়েব পোর্টাল, রেলসেবা  অ্যাপ বা যে কোনো মোবাইল থেকে এসএমএস করার মাধ্যমে এনআইডি/পাসপোর্ট/জন্মনিবন্ধন যাচাইপূর্বক রেজিস্ট্রেশন করতে হবে।

ঈদে বিমানবন্দর স্টেশনে থামবে না ৭ ট্রেন

ঈদযাত্রা শুরুর দিন ১৭ এপ্রিল থেকে ঈদের আগের দিন পর্যন্ত ঢাকাগামী একতা, দ্রুতযান, পঞ্চগড়, নীলসাগর, কুড়িগ্রাম, লালমনি ও রংপুর এক্সপ্রেস ট্রেনের ঢাকা বিমানবন্দর স্টেশনে যাত্রা বিরতি থাকবে না বলে জানিয়েছে রেলপথ মন্ত্রণালয়। বৃহস্পতিবার রেলপথ মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য অফিসার মো. শরিফুল আলমের সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

অন্য দিকে ঈদের সময় ভারতগামী মৈত্রী এক্সপ্রেস ও মিতালী এক্সপ্রেস চলাচল করবে না।

ইত্তেফাক/এসজেড