শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

গুলিস্তান পাতাল মার্কেট অগ্নি ঝুঁকিপূর্ণ: ফায়ার সার্ভিস

আপডেট : ১৩ এপ্রিল ২০২৩, ২১:১৮

রাজধানীর গুলিস্তান পাতাল মার্কেটকে অতি অগ্নি ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর। সংস্থাটির ঢাকা জোন-১ এর প্রধান মো. বজলুর রশিদ এ তথ্য নিশ্চিত করেন।

আজ বৃহস্পতিবার  (১৩ এপ্রিল) বেলা ১২টার দিকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সঙ্গে নিয়ে অগ্নিঝুঁকি পরীক্ষার জন্য গুলিস্তানের পাতাল মার্কেট পরিদর্শন করে ফায়ার সার্ভিসের একটি টিম।

বজলুর রশিদ বলেন, ‘গুলিস্তান পাতাল মার্কেটে পানির কোনো উৎস নেই। আগুন লাগলে সেখানে পানি পৌঁছানোর কোনো ব্যবস্থা নেই। ফায়ার অ্যালার্ম সিস্টেম (ডিটেক্টর) নেই। সেখানে ফায়ার এক্সটিংগুইশার (নির্বাপক) পাওয়া গেলেও কোনোটি মেয়াদোত্তীর্ণ, কোনোটি অকার্যকর। সেখানে ভেন্টিলেশন ব্যবস্থা একেবারে অকার্যকর। সিঁড়ি ছোট ও সরু। সেখানেও বসেছে দোকান।’

শুধু তাই নয়, দুই বছর আগে একই মার্কেট পরিদর্শন শেষে একই ধরনের প্রতিবেদন দাখিল করেছিল ফায়ার সার্ভিস। কিন্তু সেই প্রতিবেদন দাখিল করলেও আমলে নেওয়া হয়নি, কোনো পদক্ষেপই নেয়নি বলে জানান বজলুর রশিদ।

ফায়ার সার্ভিসের এ কর্মকর্তা আরও বলেন, গত এক মাসে আমার নিয়ন্ত্রণাধীন ঢাকা জোন-১ এলাকায় মার্কেটসহ বহুতল ভবন পরিদর্শন করেছি। এর মধ্যে সবগুলোই ঝুঁকিপূর্ণ পেয়েছি। ৯টি পেয়েছি অতি অগ্নি ঝুঁকিপূর্ণ। আমরা রিপোর্টের কপি দিয়ে আসছি। আজকের পরিদর্শনের প্রতিবেদন সদর দপ্তরে দাখিল করা হবে।

ইত্তেফাক/এনএ/এসকে