শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘ঈদে যেকোনো প্রয়োজনে ৯৯৯-নম্বরের সহায়তা নিন’

আপডেট : ১৪ এপ্রিল ২০২৩, ০২:৩০

ঈদের আনন্দময় সময়ে যে কোনো জরুরি প্রয়োজনে কিংবা পুলিশি সহায়তা প্রয়োজন হলে জাতীয় জরুরি সেবা ‘৯৯৯’-এ ফোন করে সহায়তা নিতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা চালু আছে সেবাটি। ল্যান্ডফোন বা মোবাইল নম্বর থেকে সম্পূর্ণ টোল ফ্রি ভাবে সাধারণ মানুষ মুহূর্তেই ফায়ার সার্ভিস, পুলিশ বা  অ্যাম্বুলেন্স  সেবা পাবেন।

গতকাল বৃহস্পতিবার দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে গণমাধ্যমে পাঠানো বার্তায় বলা হয়েছে, ‘৯৯৯’ জরুরি সেবা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের আওতাধীন বাংলাদেশ পুলিশ কর্তৃক পরিচালিত একটি কর্মসূচি। যার অধীনে দেশের নাগরিকদের জরুরি সেবা প্রদানের উদ্দেশ্য সম্পূর্ণ টোল ফ্রি ভাবে পুলিশ, ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স সার্ভিস প্রদান করে থাকে।

‘সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা চালু রয়েছে এই সেবা। যে কোনো ল্যান্ডফোন বা মোবাইল নম্বর থেকে সম্পূর্ণ টোল ফ্রি কল করে দেশের নাগরিকরা জরুরি মুহূর্তে ফায়ার সার্ভিস, পুলিশ বা অ্যাম্বুলেন্স সেবা পাবেন।’

‘ঈদের আনন্দময় সময়টিতে যে কোনো জরুরি প্রয়োজনে যেখানে পুলিশি সহায়তা নেওয়া প্রয়োজন  মর্মে অনুভূত হবে সেক্ষেত্রে নাগরিকদের ‘৯৯৯’ নম্বরে  ফোন করে সেবা গ্রহণের জন্য জননিরাপত্তা বিভাগ থেকে দেশবাসীর প্রতি আহ্বান জানানো হলো। সবাইকে আগাম ঈদের শুভেচ্ছা—‘ঈদ মোবারক’।

নাগরিকদের জরুরি সেবা দিতে ২৪ ঘণ্টা কাজ করে যাচ্ছে জাতীয় জরুরি সেবা হেল্প ডেস্ক ৯৯৯। ২০১৭ সালের ১২ ডিসেম্বর এই সেবা চালু হয়। পুলিশের অধীনে পরিচালিত একটি জরুরি কল সেন্টার হলো এটি।

এখান থেকে শুধু পুলিশ নয়, জরুরি প্রয়োজনে ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স সেবাও পাওয়া যায়। দেশের  যে কোনো প্রান্ত থেকে যে কেউ এই সেবার জন্য ফোন করতে পারেন। সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা চালু রয়েছে এ  সেবা। ৯৯৯-এ  ফোন করতে কোনো খরচও নেই, এটি টোল ফ্রি।

ইত্তেফাক/এমএএম