শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আজকের সেহরি ও ইফতারের সময়সূচি

আপডেট : ১৪ এপ্রিল ২০২৩, ১৪:৪২

শুরু হয়েছে পবিত্র রমজান মাস। পুরো রমজান জুড়ে এশার নামাজ বাদে তারাবিহ নামাজ আদায় করবেন ধর্মপ্রাণ মুসল্লিরা। আর শেষ রাতে খাবেন সেহরি। এছাড়া সারাদিন রোজা রাখার পর ইফতার করবেন সূর্যাস্তের সময়। তাই সেহরি ও ইফতারের সময় জেনে রাখা জরুরি।

সেহরি ও ইফতারের সময়সূচি আগে থেকেই ঠিক করে রেখেছে ইসলামিক ফাউন্ডেশন। চলুন জেনে নেওয়া যাক শুক্রবার (১৪ এপ্রিল) সেহরি ও ইফতারের সময়।

ইসলামিক ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, শুক্রবার (১৪ এপ্রিল) ইফতার হবে ৬টা ২৩ মিনিটে। এ দিন দিবাগত রাত অর্থাৎ শনিবার (১৫ এপ্রিল) ভোর ৪টা ১৪ মিনিট পর্যন্ত সেহরি খাওয়া যাবে। এটি শুধু ঢাকা জেলার জন্য প্রযোজ্য। সারাদেশের সময়সূচি দেখতে ক্লিক করুন এখানে

রোজার নিয়ত

সেহরি খাওয়ার পর রোজা রাখার নিয়ত করতে হয়। রোজা রাখার আরবি নিয়ত: نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم

বাংলা উচ্চারণ: নাওয়াইতু আন আছুমা গদাম মিং শাহরি রমাদ্বানাল মুবারকি ফারদ্বল্লাকা ইয়া আল্লাহু ফাতাক্বব্বাল মিন্নি ইন্নাকা আংতাস সামিউল আলিম।

বাংলায় অর্থ: হে আল্লাহ, আগামীকাল পবিত্র রমজান মাসে তোমার পক্ষ থেকে ফরজ করা রোজা রাখার নিয়ত করলাম, অতএব তুমি আমার পক্ষ থেকে কবুল করো, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

বাংলায় নিয়ত: হে আল্লাহ! আপনার সন্তুষ্টির জন্য আমি আগামীকাল পবিত্র রমজানের ফরজ রোযা রাখার নিয়ত করছি। আমার পক্ষ থেকে আপনি তা কবুল করুন। নিশ্চয়ই আপনি সর্বশ্রোতা, সর্বজ্ঞাত।

ইফতারের দোয়া

ইফতার করার আগে ইফতার সামনে নিয়ে এই দোয়া পড়তে হয়: بسم الله اَللَّهُمَّ لَكَ صُمْتُ وَ عَلَى رِزْقِكَ اَفْطَرْتُ

বাংলা উচ্চারণ: আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।

বাংলা অর্থ: হে আল্লাহ, আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেওয়া রিজিজের মাধ্যমে ইফতার করছি।

ইফতারের বাংলা নিয়ত: হে আল্লাহ, আমি আপনার নির্দেশিত মাহে রমজানের ফরজ রোজা শেষে আপনারই নির্দেশিত আইন মেনে রোজার পরিসমাপ্তি করছি ও রহমতের আশা নিয়ে ইফতার শুরু করছি। তারপর ‘বিসমিল্লাহি ওয়াআলা বারাকাতিল্লাহ’ বলে ইফতার করা।

ইত্তেফাক/আর

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন