শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

গরম কমছে না শিগগিরই, বাড়বে রাতের তাপমাত্রা

আপডেট : ১৬ এপ্রিল ২০২৩, ১৭:২১

গত গয়েকদিন ধরেই দেশজুড়ে তীব্র গরমে হাঁসফাঁস জনজীবন। বিভিন্ন জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। তীব্র গরম কমার সম্ভাবনা নেই আগামী দুই-তিনদিনে। এছাড়া ঢাকাসহ সারাদেশে বাড়তে পারে রাতের তাপমাত্রা।

রোববার (১৬ এপ্রিল) চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, যা গত ৫৮ বছরে সর্বোচ্চ।

সংগৃহীত ছবি

আজ ঢাকা, ফরিদপুর, পাবনা, যশোর, কুষ্টিয়াসহ দেশের ৮ জেলার ওপর দিয়ে তীব্র তাপদাহের সঙ্গে গরম বাতাসও বয়ে যাচ্ছে। অন্য ৫৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ।

আবহাওয়া অফিস জানিয়েছে, সারা দেশে পরবর্তী তিনদিনে আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে। আগামী ৫ দিনের শেষ দিকে সারা দেশে বজ্রসহ বৃষ্টি হতে পারে। এতে কিছুটা কমে আসতে পারে তাপমাত্রা।

সংগৃহীত ছবি

আবহাওয়াবিদরা বলছেন, আকাশে মেঘের দেখা নেই। কমে গেছে বাতাসে আর্দ্রতা। এ কারণে কমছে না গরমের তীব্রতা।

আবহাওয়ার অফিসের তথ্যমতে, ৩৬ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হচ্ছে মৃদু তাপপ্রবাহ। ৩৮ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হচ্ছে মাঝারি তাপপ্রবাহ এবং ৪০ ডিগ্রি সেলসিয়াস থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হচ্ছে তীব্র তাপপ্রবাহ।

ইত্তেফাক/এসকে