বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

শস্য চুক্তি নিয়ে জাতিসংঘের প্রধান ও এরদোয়ানের ফোনালাপ

আপডেট : ২৯ এপ্রিল ২০২৩, ১৪:৪৪

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান শুক্রবার (২৮ এপ্রিল) টেলিফোনে কৃষ্ণ সাগর দিয়ে খাদ্যশস্য রফতানির বিষয়ে চুক্তি নিয়ে আলোচনা করেন। সিনহুয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জাতিসংঘ মহাসচিবের কার্যালয় থেকে জারি করা এক বিবৃতিতে বলা হয়, 'তারা ব্ল্যাক সি ইনিশিয়েটিভের উন্নতি ও সম্প্রসারণের বিষয়ে মত বিনিময় করেছেন। দুইজন মস্কো ও জাতিসংঘ সচিবালয়ের মধ্যে বিশ্ববাজারে রাশিয়ার খাদ্য পণ্য ও সার রফতানির বিষয়ে সমঝোতা স্মারক বাস্তবায়নের অগ্রগতি নিয়ে আলোচনা করেন।'

কৃষ্ণ সাগর দিয়ে খাদ্যশস্য রফতানির বিষয়ে চুক্তি

জুলাই ২০২২ সালে, মস্কো ও কিয়েভ পৃথকভাবে ইস্তাম্বুলে তুরস্ক ও জাতিসংঘ সমর্থিত, ইউক্রেন সংকটের প্রেক্ষাপটে বিশ্ব বাজারে সরবরাহ নিশ্চিত করার জন্য ইউক্রেন ও রাশিয়া থেকে খাদ্য শস্য ও সার রফতানির বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর করেছে। প্রাথমিক ১২০ দিনের চুক্তি ২০২২ সালের নভেম্বরে আরও ১২০ দিনের জন্য বাড়ানো হয়েছিল।

গুতেরেস রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে একটি চিঠি পাঠিয়ে চুক্তিটি এগিয়ে নেওয়ার এবং সম্প্রসারণের প্রস্তাবিত উপায়গুলোর রূপরেখা দিয়েছেন। এরপর মঙ্গলবার (২৫ এপ্রিল) ক্রেমলিন জানিয়েছে, ইউক্রেনের যুদ্ধ সম্পর্কিত বর্তমান পরিস্থিতি কৃষ্ণ সাগরের মাধ্যমে শস্য রফতানি চুক্তির সম্প্রসারণের অনুমতি দেয় না। 

ইউক্রেনের যুদ্ধ সম্পর্কিত বর্তমান পরিস্থিতি কৃষ্ণ সাগরের মাধ্যমে শস্য রফতানি চুক্তির সম্প্রসারণের অনুমতি দেয় না। 

জাতিসংঘের বিবৃতিতে আরও বলা হয়, টেলিফোনে আলাপকালে গুতেরেস ও এরদোয়ান সিরিয়া ও সুদানের পরিস্থিতি নিয়েও আলোচনা করেন।

ইত্তেফাক/ডিএস