শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

৫ লাখ টাকা সুদে নিয়ে ২২ লাখ পরিশোধ, তবু ঘরছাড়া কৃষক

আপডেট : ০৩ মে ২০২৩, ১৯:১৫

নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায় সুদে ৫ লাখ ২০ হাজার টাকা নিয়ে ২২ লাখ ৪৬ হাজার টাকা পরিশোধ করেও রেহাই পায়নি মোকলেছার রহমান নামে এক কৃষক। বর্তমানে ওই সুদ কারবারির মিথ্যা মামলায় পালিয়ে বেড়াচ্ছে পরিবারটি। ওই কৃষকের বাড়ি কিশোরগঞ্জ সদর ইউনিয়নের মধ্য রাজিব চেংমারী গ্রামে।  

জানা গেছে, সদর ইউনিয়নের মধ্য রাজিব চেংমারী গ্রামের মরহুম নজরুল ইসলামের ছেলে মোকলেছার রহমান পারিবারিক কারণে রনচণ্ডি ইউনিয়নের উত্তরপাড়া গ্রামের নুর ইসলামের ছেলে সুদ কারবারি মজনুর রহমানের কাছে ২০১৬ সালে প্রতি হাজারে ৬০ টাকা সুদে ৫ লাখ ২০ হাজার টাকা লোন নেয়। সে অনুযায়ী কৃষক মোকলেছার দীর্ঘ ৬ বছর ধরে সুদ কারবারি মজনুর রহমানকে প্রতিশ্রুতি মতে মাসে ৩১ হাজার  ২০০ টাকা সুদ দিয়ে এসেছেন। এমতাবস্থায় ২০২২ সালে করোনার সময় কৃষক মোকলেছার তার ব্যবহৃত চাষ করা ট্রাক্টর বিক্রি করে ওই সুদ কারবারিকে ৩ লাখ টাকা পরিশোধ করে। অবশিষ্ট ২ লাখ ২০ হাজার টাকা দেওয়ার সময় চাইলে সুদ কারবারি ওই কৃষককে কোনো সময় দেওয়া যাবে না বলে চাপ প্রয়োগ করতে থাকে। এমন কি টাকা দিতে না পারায় তাকে বাড়ি থেকে তুলে নিয়ে গিয়ে টাকা আদায় করার হুমকি প্রদান করে সুদ কারবারি মজনুর রহমান। ফলে মোকলেছার সুদ কারবারি মজনুর রহমানের হুমকিতে পরিবার নিয়ে অবরুদ্ধ হয়ে পড়ে। বিষয়টি জানতে পেরে কিশোরগঞ্জ থানা পুলিশ ওই কৃষককে উদ্ধার করে এবং সুদ কারবারি মজনুর রহমানকে থানায় ডেকে দু’পক্ষের মধ্যে একটি সমঝোতা করে দেয়। কিন্তু ওই সুদ কারবারি থানার সমঝোতা অমান্য করে  চলতি বছরের জানুয়ারি মাসের ১৫ তারিখে সদলবলে বাড়িতে এসে কৃষক মোকলেছারের বড় বোন বেলি বেগমের রূপালি ব্যাংক শাখার হিসাব নম্বর ২২৫৪৫ পাতা নম্বর ৬৯৬৫৭৬ একটি ফাকা চেকে জোর করে স্বাক্ষর নেয় বেলির ভাই মোকলেছারের কাছে। এর পূর্বে গত ২০১৯ সালের ২ ফেব্রুয়ারি একই ব্যাংক শাখার আরও একটি চেকের পাতায় মজনুর ও তার শ্যালক সাজেদুর রহমান মোকলেছারের  স্ত্রী হেলালী বেগমের হিসাব নম্বরের একটি চেকের পাতায় জোর করে স্বাক্ষর নেয়। যার হিসাব নম্বর ১৭৪৮১, পাতা নম্বর ৩৭৫৫০৬৩ জোর করে চেক ও ফাকা স্টাম্পে স্বাক্ষর নিয়েও থেমে থাকেনি তারা। প্রতিনিয়ত হুমকি-ধামকি ও ভয়ভীতি প্রদর্শন করতে থাকে। এবং তারা বলে, তার দাবিকৃত টাকা না দিলে চেকের পাতায় নিজ হাতে ইচ্ছেমতো টাকার অংক বসিয়ে মামলা করব।
 
কৃষক মোকলেছার রহমান বলেন, সুদ কারবারি মজনুর এলাকায় প্রচার করে আমার স্ত্রী হেলালী বেগমের নামে নীলফামারী কোর্টে একটি চেক ডিজঅনারের মামলা করেছে। মামলার এজাহার সুদ কারবারি মজনুর কৃষক মোকলেছারের স্ত্রী হেলালীর কাছে ১২ লাখ টাকা পাওনা বলে উল্লেখ করে।

সুদ কারবারি মজনুর রহমানের সঙ্গে কথা বলার জন্য মোবাইলে একাধিকার কল করা হলে তিনি সাংবাদিক পরিচয় পেয়ে ফোন কেটে দেন। ফলে তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।
 
কিশোরগঞ্জ থানার ওসি রাজিব কুমার রায় বলেন, মোকলেছার রহমানের পরিবার অবরুদ্ধ হওয়ার সংবাদ পেয়ে পুলিশ পাঠিয়ে তাদের উদ্ধার করেছিলাম। এবং দু’পক্ষের উপস্থিতিতে বিষয়টি সুরাহা করে দেওয়া হয়েছিল। বিষয়টি সুরাহার পরেও সুদ কারবারি মোকলেছারের স্ত্রী হেলালীর নামে কোর্টে মামলা করেছে প্রশ্ন করলে তিনি বলেন, এখনো মামলার কোনো কপি থানায় আসেনি। মামলার কপি পেলে তদন্ত করে রিপোর্ট প্রদান করা হবে।

 

 

ইত্তেফাক/পিও