শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বুশরা ছাড়াও বিশ্বে যে ৭ নারী ‘চিফ হিট অফিসার’

আপডেট : ০৫ মে ২০২৩, ১১:১৩

ঢাকা থেকে শুরু করে ইউরোপ আমেরিকাসহ বিশ্বের প্রতিটি দেশের বড় সমস্যা এখন তাপমাত্রা বৃদ্ধি। বছরে বছরে তাপমাত্রা বাড়তে থাকায় নাকাল হচ্ছে জনজীবন। সাম্প্রতিক সময়ে ঢাকা শহরের তাপমাত্রা যেমন রেকর্ড গড়েছে তেমনিভাবে বিশ্বের অনেক দেশেই এমন রেকর্ড হয়েছে। বৈশ্বিক এই সমস্যা নিরসনে মার্কিন ভিত্তিক প্রতিষ্ঠান আর্শট-রক এবং এক্সট্রিম হিট রেজিলিয়েন্স অ্যালায়েন্স (ইএইচআরএ) ২০২১ সাল থেকে কাজ করছে।

বিশ্বের বিভিন্ন শহরে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় কাজের অংশ হিসেবে আর্শট-রক চিফ হিট অফিসার নিয়োগ করে। স্থানীয় সরকারি-বেসরকারি সংস্থার সঙ্গে যুক্ত হয়ে কাজ করেন তারা। এরই ধারাবাহিকতায় ২০২১ সালের জুনে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মিয়ামিতে প্রথম বারের মতো চিফ হিট অফিসার নিয়োগ দেওয়া হয়। 

একই সঙ্গে বিশ্বে প্রথমবারের মতো চিফ হিট অফিসার (চিএইচও) পদ তৈরি করে পাইলট প্রজেক্টে নিয়োগ দিয়েছে জাতিসংঘের এই সহযোগী সংগঠনটি। বাংলাদেশে এই পদে নিয়োগ পেয়েছেন বুশরা আফরিন।

বুশরা আফরিন

ঢাকার তাপমাত্রা কমাতে যৌথভাবে কাজ করার লক্ষ্যে উত্তর সিটির সঙ্গে সমঝোতা চুক্তি করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাড্রিয়েন আর্শট-রক ফেলার ফাউন্ডেশন রেজিলিয়েন্স সেন্টার (আর্শট-রক)। এই প্রতিষ্ঠান বিশ্বের বিভিন্ন দেশে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় কাজ করছে। এজন্য তারা বিভিন্ন দেশে বড় বড় শহরে নিজেদের অর্থে ‘চিফ হিট অফিসার’ নিয়োগ দিয়েছে। বিশ্বের একই পদ নিয়ে একই কাজ করছেন আরও সাত নারী।

কর্তৃপক্ষের তথ্যমতে, যেহেতু নারীদের ওপর জলবায়ু পরিবর্তনসহ নানা ব্যাপার বেশি প্রভাব ফেলে এ কারণে নারীদের এ পদে নিয়োগ দেওয়া হয়ে থাকে। অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশন রেজিলিয়েন্স সেন্টারের পরিচালকে দায়িত্বে আছেন ক্যাথি বাঘম্যান ম্যাক্লিওড।

অস্ট্রেলিয়ার মেলবোর্নে চিফ হিট অফিসার পদে দায়িত্ব পালন করছেন ক্রিস্টা মিলনে। মেক্সিকোর মনটেরিতে হিট অফিসার হিসেবে দায়িত্ব পালন করছেন সুরেলা সেগু। সিয়েরা লিওনের ফ্রিটাউনের হিট অফিসার হলেন ইউজেনিয়া কার্গবো।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মিয়ামি-দাদে কাউন্টির চিফ হিট অফিসার হিসেবে আছেন জানে গিলবার্ট। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলসের হিট অফিসার হিসেবে দায়িত্ব পালন করছেন মার্তা সেগুরা। চিলির সান্তিয়াগোতে চিফ হিট অফিসার পদে আছেন ক্রিস্টিনা হুইডোব্রো। গ্রিসে এথেন্সে এই পদে আছেন এলেনি লেনিও মাইরিভিলি।

সর্বশেষ বুধবার (৩ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক সেমিনারে যোগ দিয়ে ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম ঢাকা উত্তরে চিফ হিট অফিসার পদে বুশরার নাম ঘোষণা করেন। আর্শট-রকের পরিচালক ক্যাথি বাঘম্যান ম্যাক্লিওড এ সময় উপস্থিত ছিলেন।

ইত্তেফাক/কেকে