শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘চিফ হিট অফিসার’ হিসেবে বুশরা কীভাবে নিয়োগ পেলেন?

আপডেট : ০৫ মে ২০২৩, ১২:০৮

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ‘চিফ হিট অফিসার’ হিসেবে নিয়োগ পেয়েছেন বুশরা আফরিন। তিনি বাংলাদেশসহ পুরো এশিয়ায় প্রথম চিফ হিট অফিসার (সিএইচও)।

জানা গেছে, আন্তর্জাতিক গবেষণাপ্রতিষ্ঠান অ্যার্ডিয়ান আরশট-রকফেলার ফাউন্ডেশনের রেজিলিয়েন্স সেন্টার তাকে এই পদে নিয়োগ দিয়েছে। মেয়র আতিকুল ইসলামের মেয়ে বুশরা আফরিনের নিয়োগের ক্ষেত্রে কর্পোরেশন বা মেয়রের কোনো ভূমিকা নেই।

মূলত বিশ্বের বিভিন্ন শহরে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় কাজের অংশ হিসেবে চিফ হিট অফিসার নিয়োগ করে আর্শট-রক। স্থানীয় সরকারি-বেসরকারি সংস্থার সঙ্গে যুক্ত হয়ে কাজ করে তারা। এরই ধারাবাহিকতায় ২০২১ সালের জুনে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মিয়ামিতে প্রথমবারের মতো চিফ হিট অফিসার নিয়োগ দেওয়া হয়। একই সঙ্গে বিশ্বে প্রথমবারের মতো চিফ হিট অফিসার (চিএইচও) পদ তৈরি করে পাইলট প্রজেক্টে নিয়োগ দিয়েছে জাতিসংঘের এই সহযোগী সংগঠনটি। বাংলাদেশে এই পদে নিয়োগ পেয়েছেন বুশরা আফরিন।

ডিএনসিসি সূত্র জানিয়েছে, বুশরা আফরিনের নিয়োগ কর্পোরেশন থেকে দেওয়া হয়নি। এর সঙ্গে সিটি কর্পোরেশনের কোন ধরণের সংশ্লিষ্টতা নেই। কর্পোরেশন থেকে তিনি সুযোগ-সুবিধাও পাবেন না।

সিটি কর্পোরেশনের অর্গানোগ্রামে ‘চিফ হিট অফিসার’ নামে কোনো পদ নেই জানিয়ে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা জানিয়েছেন, ঢাকার তাপমাত্রা কমানোর চেষ্টায় যৌথভাবে কাজ করার লক্ষ্যে যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশন বুশরা আফরিনকে নিয়োগ দিয়েছে। বেতন বা অন্যান্য সুযোগ সুবিধা ওই সংস্থা তাকে দেবে। বুশরা আফরিন রকফেলার ফাউন্ডেশনের একজন কর্মকর্তা, কর্পোরেশনের নয়।

কর্তৃপক্ষের তথ্যমতে, যেহেতু নারীদের ওপর জলবায়ু পরিবর্তনসহ নানা ব্যাপার বেশি প্রভাব ফেলে, মূলত এ কারণে নারীদেরই পদটিতে নিয়োগ দেওয়া হয়।

প্রসঙ্গত, গত বুধবার (৩ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক সেমিনারে যোগ দিয়ে ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম ঢাকা উত্তরে চিফ হিট অফিসার পদে বুশরার নাম ঘোষণা করেন। আর্শট-রকের পরিচালক ক্যাথি বাঘম্যান ম্যাক্লিওড এ সময় উপস্থিত ছিলেন।

ইত্তেফাক/এসকে