শুক্রবার, ২৯ সেপ্টেম্বর ২০২৩, ১৪ আশ্বিন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

পঞ্চম দফায় বেড়েছে প্রকল্পের মেয়াদ

ঢাকা-নারায়ণগঞ্জ-ডুয়েলগেজ রেলপথ নির্মাণে খরচ বাড়ল ২৮০ কোটি টাকা

আপডেট : ০৬ মে ২০২৩, ০২:৩৫

ঢাকা-নারায়ণগঞ্জ রুটের মিটারগেজ রেললাইনের সমান একটি ডুয়েলগেজ লাইন নির্মাণ করা হচ্ছে। এ প্রকেল্পর ব্যয় দ্বিগুণ বেড়েছে। পাশাপাশি পঞ্চম দফায় বাড়ান হয়েছে প্রকল্পের মেয়াদকালও। মূল প্রকল্পের অনুমোদিত ব্যয় ছিল ৩৭৮ কোটি ৬৫ লাখ ৫৭ হাজার টাকা। দ্বিগুণ বেড়ে প্রকল্পের ব্যয় দাঁড়াল ৬৫৮ কোটি ৩৪ লাখ ৬০ হাজার টাকা। এ প্রকল্পে অনুদান হিসেবে পাওয়া যাবে ২৪৯ কোটি ৫৪ লাখ ৫১ হাজার টাকা। 

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্র জানায়, অনুমোদিত মূল প্রকল্প অনুযায়ী এটি বাস্তবায়নের মেয়াদকাল ছিল ২০১৪-২০১৭ সাল। একই ব্যয় রেখে প্রথম দফায় মেয়াদ বাড়িয়ে জুন ২০১৯ করা হয়। ব্যয় না বাড়িয়ে দ্বিতীয় দফায় মেয়াদ বাড়ানো হয়। এতে মেয়াদকাল ছিল ২০১৪ থেকে জুন ২০২০। এরপর তৃতীয় দফায় জুন ২০২১ এবং চতুর্থ দফায় ডিসেম্বর ২০২২ পর্যন্ত মেয়াদ বাড়ানো হয়।

সর্বশেষ জুন ২০২৬ সাল পর্যন্ত এ প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়েছে। ঢাকা-নারায়ণগঞ্জ সেকশনে বিদ্যমান মিটারগেজ লাইনের সমান্তরাল ডুয়েলগেজ লাইন নির্মাণ করা হবে। মূলত গেন্ডারিয়া থেকে নারায়ণগঞ্জ পর্যন্ত বিদ্যমান মিটারগেজ লাইনকে ডুয়েলগেজ লাইনে রূপান্তর করাই এ প্রকল্পের মূল কাজ, যার মেইন লাইন ১২ দশমিক শূন্য ১ কিলোমিটার এবং লুপ লাইন ৫ দশমিক ১০ কিলোমিটার। রেলের সিগন্যালিং সংশ্লিষ্ট পূর্তকাজ, সেতু নির্মাণ ও সিডি ভ্যাট পরিশোধ। ভূমি সংক্রান্ত, বিদ্যমান মিটারগেজ লাইনটিকে ডুয়েলগেজ লাইনে রূপান্তর, বাস্তবতার নিরিখে স্টেশন ভবনের ফ্লোর এরিয়া বৃদ্ধি, পরামর্শক সেবা বৃদ্ধি ও সংযোজন।

ইত্তেফাক/এমএএম