শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ফুটবলে খেলবে মেয়েরা, পুরুষ দল খেলবে কি না জানে না বাফুফে

এশিয়ান গেমস ফুটবলে ঝুলে আছে জামালদের ভাগ্য

আপডেট : ০৭ মে ২০২৩, ১১:০৫

আগামী ২৩ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর চীনের হাংজু শহরে অনুষ্ঠিত হবে ১৯তম এশিয়ান গেমস। সেখানে পুরুষ ফুটবল না পাঠানোর পক্ষে এবং নারী ফুটবল দল পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। এ সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)। গতকাল ঢাকা ক্যান্টনম্যান্টের মাল্টিপারপাস হলে অনুষ্ঠিত সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন বিওএর সভাপতি সেনবাহিনী প্রধান এস এম শফিউদ্দিন আহমেদ। আসন্ন এশিয়ান গেমসে ১৮টি ডিসিপ্লিনে খেলবে বাংলাদেশ। নতুন যোগ হয়েছে বক্সিং। 

নারী ফুটবলে বাংলাদেশ অংশগ্রহণ করবে আর পুরুষ ফুটবলে অংশগ্রহণ করবে কি না তা নিশ্চিত না। ফুটবলে নারী দল খেলবে আর পুরুষ ফুটবল দল খেলবে কি না, সেটা বাফুফেও জানে না। গতকাল বিকালে ঢাকার একটি অভিজাত হোটেলে সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ) সাধারণ সভা শেষে বাফুফের সভাপতি কাজী সালাহউদ্দিনের কাছে সংবাদ মাধ্যম জানতে চেয়েছিল কেন পুরুষ ফুটবল খেলবে না। সালাহউদ্দিন বলেন, ‘আমরা কিছুই জানি না। এই মাত্র শুনলাম। বিওএ থেকে আমাদেরকে কিছুই জানানো হয়নি। আমরা জেনে বলতে পারব।’ 

সভা সূত্রে জানা গেছে পুরুষ ফুটবলের আলোচনায় সভা উত্তপ্ত হয়ে ওঠে। বাফুফের দুই সহসভাপতি কাজী নাবিল আহমেদ এমপি এবং মহিউদ্দিন আহমেদ মহি বিওএর কর্মকর্তা, তারা ছিলেন সভায়। কিন্তু তারা মুখ খুলতে পারেনি। জোরাল ভূমিকা রাখেন নি। বিওএর সহসভাপতি বশির আল মামুন জানিয়েছেন নাবিল একটু কথা বলতে চেয়েছিল, পারেনি। মামুন বলেন, ‘আসলে ফুটবল নিয়ে পজিটিভ বলার মতো কেউ ছিল না।’

জানা গেছে পুরুষ ফুটবলের আলোচনায় এসেছে ‘পুরুষ ফুটবল ভালো করছে না’ বলেই এমন মতামত। সিশেলসের কাছে তারা হেরেছে। আর মেয়েদের ফুটবল ভালো করছে তাই মেয়েদের ওপর আস্থা রাখা যায়। বিভিন্ন কর্মকর্তারাই নিজ নিজ অবস্থান থেকে এমন মতামত দিয়েছেন।

এশিয়ান গেমস উঁচুমানের একটি গেমস। এশিয়ার সেরা সব দেশ এখানে শ্রেষ্ঠত্ব দেখাতে আসে। স্বর্ণ পদকের জন্য লড়াই করে। সেখানে বাংলাদেশের পুরুষ ফুটবল কিংবা নারী ফুটবল দল গিয়েই পদক জয় করে ফেলবে, বিষয়টা এমন নয়। ইতিহাসে প্রথম, গত এশিয়ান গেমসে পুরুষ ফুটবল দল দ্বিতীয় পর্বে খেলেছিল। পূর্ববর্তী রেজাল্ট হিসাব করলে পুরুষ ফুটবল দল সহজেই এশিয়ান গেমস ফুটবলে জায়গা পায়। 

বশির আল মামুন জানিয়েছেন, পুরুষ ফুটবল রাখাই হয়নি বিষয়টা তেমন নয়। আলোচনা হয়েছে আরো আলোচনার সুযোগ রয়েছে। এখানে সবার সিদ্ধান্ত, মেয়েদের দল পাঠানোর কথা বলা হচ্ছে। আমরা অনেকেই  বুঝতে পারছি না যে, মেয়েরা ভালো করছে সেটা কোথায় আর এশিয়ান গেমসের মানটা কোথায়। অনেক ব্যবধান। এশিয়ান গেমসে চীন-জাপান খেলবে। আমাদের ডিসহার্টেড হওয়ার মতো রেজাল্ট হতে পারে। সভাপতি মহোদয় বলছিলেন মেয়েরা ভালো করতে পারবে কি না জানি না, যেহেতু মহিলারা ভালো করছে তাই পাঠানো।’

যেসব ডিসিপ্লিনে অংশগ্রহণ করতে চায় বাংলাদেশ এর মধ্যে রয়েছে আর্চারি, জিমন্যাষ্টিকস, সুইমিং, ক্রিকেট, গলফ, দাবা, ফুটবল, কাবাডি, ভারোত্তোলন, ফেন্সিং, কারাতে, ব্রিজ, বক্সিং, তায়কোয়ানডো, অ্যাথলেটিকস, হকি, শুটিং, ই-স্পোর্টস। 

বশির আল মামুন বলেন, ‘ই-স্পোর্টস নিয়েও এখন কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। এখনও যাচাই বাছাইয়ে বিষয় রয়েছে। আগামী সভায় সেটি নিয়ে আলোচনা হবে। পুরুষ ফুটবল নিয়েও আলোচনা হবে।’ বিভিন্ন ক্ষেত্রে কৃচ্ছতা সাধনের কথা মাথায় রেখেছে বিওএ।

ইত্তেফাক/এসএস