শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০২৩, ৭ আশ্বিন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

‘সুরমা সুরমা’ গান বউকে উৎসর্গ করলেন নাভেদ পারভেজ

আপডেট : ০৯ মে ২০২৩, ১৬:৩৪

সংগীত পরিচালক নাভেদ পারভেজ। গেলো বছর ‘পরান’ ছবির ‘চলো নিরালায়’ গানের জন্য ব্যাপক আলোচনায় ছিলেন তিনি। বছর ঘুরতেই না ঘুরতেই আরও একটি হিট গানের স্বাদ পেলেন নাভেদ। ঈদে মুক্তিপ্রাপ্ত শাকিব খানের ‘লিডার আমিই বাংলাদেশ’ সিনেমায় ‘সুরমা সুরমা’ আজ দেশ-বিদেশে আলোচিত। গীতিকবি জাহিদ আকবরের লেখা এই গানে কণ্ঠ দিয়েছেন ইমরান মাহমুদুল ও কোনাল। এই গানটি নিয়ে স্মৃতিচারণ করেছে নাভেদ পারভেজ।

সোমবার রাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি লিখেছেন, ‘পরান’ ছবির ‘চলো নিরালায়’ গানের সফলতার পর একদিন চলচ্চিত্র পরিচালক তপু খান আমাকে ফোন করে ‘লিডার আমিই বাংলাদেশ’ ছবির জন্য রোমান্টিক গানের কথা বলেন। কিন্তু কোন ফিলের গান এই প্রসঙ্গে আসার আগে আমি আর তপু ভাই প্রায় দুইদিন নিজেদের মিউজিক্যাল ফিলোসফি নিয়ে আলোচনা করি। আলোচনায় বুঝতে পারি উনি দেশ বিদেশের যাদের গান নিয়মিত শোনেন আমিও তা শুনি। এরপর একদিন আমি উনাকে প্রায় তিনটি ডেমো টিউন শোনাই। সবগুলিই তিনি পছন্দ করেন কিন্তু কনফিউশনে পড়ে যান কোন গানটি ছবির সাথে যাবে। আমি বলে দেই সুরমা-সুরমা টিউন ছবির গল্প, শাকিব খানের স্টারডম এবং ম্যাস অডিয়েন্সের জন্য বেস্ট চয়েজ হবে। পরে ‘সুরমা সুরমা’ টিউনই সিলেক্ট হয়!

এই সংগীত পরিচালক লিখেছেন, এরপর আসলো গান লেখার ক্ষেত্রে জাহিদ আকবর ভাই গানের হুক লাইন লেখার পর আমাদের মিউজিক টিমের ব্যাপক আলোচনা হয় সুরমা সুরমা দিনের প্রসঙ্গে। এই লাইন দর্শক কিভাবে নিবে, ক্রিটিকরা কীভাবে নিবে কোন কোন প্রশ্ন তুলতে পারে এসব সব কিছু নিয়েই আলোচনা হয়। ইমরান ভাই আর কোনাল আপু গানের ভয়েজ দেবার পর দুজনকেই বলেছিলাম এই গান যেদিন রিলিজ হবে সোশ্যাল মিডিয়াতে ভয়াবহ ঝড় হবে। কারণ দুজনেই কাছ থেকেই আমি তাদের সেরাটা পেয়েছিলাম। মনের মধ্যে একটা ফিলিং কাজ করেছিলো এইটা কিছু একটা হবে! অডিও প্রসঙ্গে আমার মিউজিশিয়ানরা যথেষ্ট পরিশ্রম করেছে, ভিডিও প্রসঙ্গে হোসেনের ক্যামেরার কাজ, পিয়াল হোসাইনের কস্টিউম ডিজাইন, হাবিবুর রহমানের কোরিওগ্রাফি, আরিফিন সরকারের এডিটিং, তপু ভাইয়ের ডিরেকশন এবং সবশেষে শাকিব খান-বুবলির চমৎকার পারফরম্যান্স এবং একটি সম্মিলিত প্রচেষ্টায় গানটি ব্যাপক সফলতা পেয়েছে। গানটি দশ বছর পর যদি মানুষ শোনে তাহলে বুঝবো- ২০২৩ সালে আমরা কিছু একটা করেছিলাম।

তিনি আরও লিখেছেন, বিয়ে করার পর এটি আমার প্রথম হিট গান। বউ ফার্স্ট শোনায় বলেছিলো গানটি হিট করবে! গানটি আমার বউকে উৎসর্গ করলাম।

ইত্তেফাক/বিএএফ

এ সম্পর্কিত আরও পড়ুন