মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

ইবিতে মাদক নির্মূল ও র‍্যাগিং নিষিদ্ধের দাবি ছাত্রলীগের 

আপডেট : ০৯ মে ২০২৩, ১৮:৪১

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) থেকে মাদক নির্মূল, র‍্যাগিং সম্পূর্ণরূপে নিষিদ্ধ ও ক্যাম্পাসে বহিরাগত প্রবেশ নিষিদ্ধ করাসহ ৩৩ দফা দাবিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন বরাবর স্মারকলিপি দিয়েছে শাখা ছাত্রলীগ। 

মঙ্গলবার (৯ মে) বেলা ১টার দিকে শাখা ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত ও সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয়ের নেতৃত্বে উপাচার্যের কার্যালয়ে এ স্মারকলিপি দেন সংগঠনটির নেতা-কর্মীরা। 

এ সময় উপাচার্য প্রফেসর ড. শেখ আবদুস সালাম, উপ-উপাচার্য প্রফেসর ড. মাহবুবুর রহমান ও কোষাধ্যক্ষ প্রফেসর ড. আলমগীর হোসেন ভূঁইয়াসহ অনেকে উপস্থিত ছিলেন।

৩৩ দফা দাবির অন্যগুলো হল, গবেষণা খাতে বরাদ্দ বৃদ্ধি, আবাসিক হলের লাইব্রেরিতে মানসম্মত বই ও পড়াশোনার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত, হলের খাবারের মান বৃদ্ধি, আবাসিক সংকট নিরসন, দ্রুতগতির ওয়াইফাই নিশ্চিত, মেগা প্রজেক্ট দ্রুত বাস্তবায়ন, শ্রেণিকক্ষ, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী সংকট নিরসন, শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত।

বিশ্ববিদ্যালয়ের চারদিকের প্রাচীর সংস্কার ও মেরামত, টিএসসিসিতে নিয়মিত সভা-সেমিনার করা, পরিবহন ভোগান্তি নিরসন, চিকিৎসাকেন্দ্রে মানসম্মত ও জরুরি চিকিৎসা সেবা নিশ্চিত, পরীক্ষা নিয়ন্ত্রক অফিসে ভোগান্তি নিরসনে উক্ত অফিসে ডিজিটালাইজেশন, ব্যাংকে ই-ব্যাংকিং ব্যবস্থা নিশ্চিত, সার্টিফিকেট উত্তোলনের ভোগান্তি নিরসন, ড্রেনেজ ব্যবস্থা উন্নত করা।

প্রভোস্ট ও আবাসিক শিক্ষকদের বিশ্ববিদ্যালয়ে অবস্থান নিশ্চিত, পর্যাপ্ত আলোর ব্যবস্থা নিশ্চিত, নিয়মিত ক্রীড়া ও সাংস্কৃতিক চর্চা নিশ্চিত, মশা নিধনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, আবাসিক হলসমূহে মানসম্মত ওয়াশরুমের ব্যবস্থা, পূর্ণাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয় করার লক্ষ্যে দ্রুত সময়ের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, ছাত্রকল্যাণ তহবিল থেকে অসুস্থ শিক্ষার্থীদের চিকিৎসা সহায়তা নিশ্চিত, সবুজ ক্যাম্পাসে রুপান্তরিত করার লক্ষ্যে অধিক সংখ্যক ফলজ, বনজ, ঔষধি গাছ লাগানো।

জাতীয় স্থাপনাগুলোর সঠিক পরিচর্যা, টিএসসিসি সার্বক্ষণিক শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত রাখা, কেন্দ্রীয় লাইব্রেরি সকল শিক্ষার্থীর জন্য সার্বক্ষণিক খোলা রাখা, সকল শিক্ষার্থীর জন্য আধুনিক স্মার্ট কার্ড, বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট নিয়মিত হালনাগাদ, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের দায়িত্বের ব্যপারে জবাবদিহিতা, বিশ্ববিদ্যালয়ের সর্বস্তরে নিরাপদ পানি নিশ্চিত ও বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত জার্নাল ওয়েবসাইটে অনলাইনে প্রকাশ করা।

ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত এবং সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয় বলেন, স্মারকলিপিতে যে দাবিগুলো তুলে ধরেছি সেগুলো শিক্ষার্থীদের দীর্ঘদিনের চাওয়ার প্রতিফলন। আমরা চাই দাবি গুলো দ্রুত বাস্তবায়নের মাধ্যমে শিক্ষার্থীদের বহুদিনের প্রত্যাশা পূরণ হবে। 

উপাচার্য প্রফেসর ড. শেখ আবদুস সালাম বলেন, তাদের স্মারকলিপি পেয়েছি। দাবিগুলো বাস্তবায়ন করতে পারলে শিক্ষার্থীদের পাশাপাশি আমাদেরও ভালো লাগবে। এক্ষেত্রে সকলের সহযোগিতা কামনা করছি।

ইত্তেফাক/পিও