শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বাইডেনের পরিবারের বিরুদ্ধে বিদেশিদের কাছ থেকে অর্থ গ্রহণের অভিযোগ

আপডেট : ১১ মে ২০২৩, ১৩:৪৬

যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভসের রিপাবলিকানরা অভিযোগ করেছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পরিবার বিদেশি উৎস থেকে ১০ লাখ ডলার পেয়েছে। যুক্তরাষ্ট্রে বুধবার (১০ মে) এ সংক্রান্ত একটি তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।  

এ বিষয়ে এক সংবাদ সম্মেলনে হাউস অব রিপ্রেজেন্টেটিভস ওভারসাইট কমিটির রিপাবলিকান চেয়ারম্যান জেমস কোমার জানান, বাইডেনের নাম ব্যবহার করে তার স্বজনরা লাভবান হয়েছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টও এর সঙ্গে জড়িত।

যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভসের রিপাবলিকান

এই তদন্ত প্রতিবেদনের একটি অংশ সিএনএন প্রকাশ করেছে। বলা হয়ে থাকে, বাইডেন যখন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট ছিলেন, তখন তার ছেলে হান্টার ও পরিবারের অন্য সদস্যরা চীন, রোমানিয়াসহ অন্যান্য দেশ থেকে অর্থ নিয়েছিলেন।

তবে তদন্ত প্রতিবেদনে এসব আর্থিক লেনদেনের সঙ্গে বাইডেন সরাসরি জড়িত থাকার বিষয়টি উল্লেখ করা হয়নি। হোয়াইট হাউজ এই প্রতিবেদনকে ভিত্তিহীন বলে অভিহিত করেছে। গত বছর যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকানরা মার্কিন সিনেটের নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে।

বাইডেন যখন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট ছিলেন, তখন তার ছেলে হান্টার ও পরিবারের অন্য সদস্যরা চীন, রোমানিয়াসহ অন্যান্য দেশ থেকে অর্থ নিয়েছিলেন।
 
এরপর তারা জো বাইডেনের পারিবারিক ব্যবসা নিয়ে তদন্তের ঘোষণা দেয়। এদিকে বাইডেন পরিবারের আর্থিক লেনদেনের তদন্ত প্রতিবেদন প্রকাশের জন্য কোমারকে তার নিজের দল চাপ দিচ্ছিল। 

তদন্ত প্রতিবেদন প্রসঙ্গে কোমার সাংবাদিকদের বলেন, 'আমরা বিশ্বাস করি প্রেসিডেন্ট শুরু থেকেই এসব লেনের সঙ্গে জড়িত। অবশ্যই আমরা এই তদন্ত চালিয়ে যাব।' 

হাউস অব রিপ্রেজেন্টেটিভস ওভারসাইট কমিটির রিপাবলিকান চেয়ারম্যান জেমস কোমার

হাউস অব রিপ্রেজেন্টেটিভস ওভারসাইট কমিটির শীর্ষ ডেমোক্র্যাট জেমি রাসকিন এক বিবৃতিতে জানিয়েছেন, চেয়ারম্যান কোমার প্রেসিডেন্টের বিরুদ্ধে তার মিথ্যা অভিযোগের সমর্থনে প্রকৃত প্রমাণ দিতে ব্যর্থ হয়েছেন।

ইত্তেফাক/ডিএস