বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

জর্জিয়ার ওপর থেকে ভিসা নিষেধাজ্ঞা প্রত্যাহার রাশিয়ার

আপডেট : ১১ মে ২০২৩, ১৫:০৮

জর্জিয়ার ওপর থেকে ভিসা নিষেধাজ্ঞা তুলে নিলো রাশিয়া। একই সময়ে, ককেশীয় দেশটির সঙ্গে সরাসরি ফ্লাইট চালু করে তারা। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বুধবার (১০ মে) রাশিয়ার পরিবহন মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বলা হয়, ১৫ মে থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে। এরপর মস্কো থেকে তিবিলিসি তে সপ্তাহে ৭টি সরাসরি ফ্লাইট পরিচালনা করা হবে। দুই দেশের অধিবাসীদের মধ্যে যোগাযোগ পরিস্থিতির উন্নয়নে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

একই সময়ে, ককেশীয় দেশটির সঙ্গে সরাসরি ফ্লাইট চালু করে তারা।
 
তবে এর প্রতিক্রিয়ায় জর্জিয়ায় রুশ দূতাবাসের সামনে বিক্ষোভ হয়। জর্জিয়ার প্রেসিডেন্ট সালোম জোরাবিশভিলি নিজেই উদ্বেগ প্রকাশ করেছেন। তার দাবি, এটা নিছকই উস্কানিমূলক আচরণ।
 
এ বিষিয়ে তিনি জানান, কারণ, যতক্ষণ রুশ সেনাবাহিনী ইউক্রেন আক্রমণ করে; ততদিন পর্যন্ত পুতিন প্রশাসনের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা অসম্ভব। তিনি সাম্প্রতিক উদ্যোগের জন্য দেশটির প্রধানমন্ত্রী ইরাকলি গরিবাশভিলির প্রশংসনীয় প্রকৃতিকে দায়ী করেছেন।

জর্জিয়ার প্রেসিডেন্ট সালোম জোরাবিশভিলি

সালোম জোরাবিশভিলি বলেন, 'এ ধরনের উস্কানিমূলক আচরণের অর্থ কী হতে পারে? একটি হতে পারে, বাখমুতে তাদের ব্যর্থতা ঢাকতে এই কৌশল। দ্বিতীয় বিষয়টি হলো, বুধবার (১০ মে) দেশটির ওপর ১১ দফা নিষেধাজ্ঞা আরোপ করে ইইউ। সেটার রাগ দেখাতেই পাল্টা জবাব। তবে এটি জর্জিয়ান সমাজের জন্য উস্কানিমূলক; এটা সরকারের জন্য বড় চ্যালেঞ্জ।'

 

ইত্তেফাক/ডিএস