শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ঘূর্ণিঝড়ে পিছাবে না ঢাবি ভর্তি পরীক্ষা

আপডেট : ১৩ মে ২০২৩, ০১:২০

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। গতকাল শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানসহ দেশের অন্য সাতটি বিভাগীয় শহরের পাবলিক বিশ্ববিদ্যালয়ে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ভর্তি পরীক্ষা চলাকালীন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের রুটিন দায়িত্বে নিয়োজিত থাকা প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন। 

পরিদর্শন শেষে এক সংবাদ সম্মেলনে তিনি সাংবাদিকদের বলেন, ঘূর্ণিঝড় কক্সবাজার ও আশপাশ এলাকায় আগামীকাল রবিবার আঘাত হানতে পারে। উদ্ভূত পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চলতি শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা পিছানোর সুযোগ নেই। ভর্তি পরীক্ষা নির্দিষ্ট সময়েই অনুষ্ঠিত হবে।

বেলা ১১টা থেকে শুরু হয়ে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত চলে এই ভর্তি পরীক্ষা। এই বছর বিজ্ঞান ইউনিটে ১ হাজার ৮৫৮টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ১ লাখ ২৭ হাজার ৭৯টি। সেই হিসাবে প্রতি আসনে লড়ছেন প্রায় ৬৯ জন ভর্তিচ্ছু।

প্রশ্নফাঁসের বিষয়ে তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে কয়েক বছর ধরে যে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে, সেখানে কর্মকর্তা, পরীক্ষা নিয়ন্ত্রক অফিস, প্রক্টর অফিস, সরকারের গোয়েন্দা সংস্থা, সবার সম্মিলিত প্রয়াসে যেভাবে ব্যবস্থা নিয়েছে তাতে প্রশ্নফাঁসের সুযোগ নেই।’ বিগত কয়েক বছরে এমন খবর পাওয়া যায়নি উল্লেখ করে অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, ‘যারা এ প্রশ্নফাঁসের সঙ্গে যুক্ত ছিল, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে। যার ফলে আজকে আমরা এ অবস্থায় আসতে সক্ষম হয়েছি।’

এদিকে অসুস্থতার কারণে তিন জন ভর্তিচ্ছু শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডা. মোহাম্মদ মোর্তজা মেডিক্যাল সেন্টার থেকে বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন।

ইত্তেফাক/এমএএম