শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রবীন্দ্র জন্মজয়ন্তী উপলক্ষে ‘ডিবেট ফর ডেমোক্রেসি’র উদ্যোগে বিতর্ক প্রতিযোগিতা

আপডেট : ১৩ মে ২০২৩, ২০:৩৮

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মজয়ন্তী উপলক্ষে ‘ডিবেট ফর ডেমোক্রেসি’র উদ্যোগে ‘‘রবীন্দ্রনাথ গদ্য ও কবিতার চেয়ে সংগীতে বেশি জনপ্রিয়’’ শীর্ষক এক বিতর্ক প্রতিযোগিতা আয়োজিত হয়েছে। শনিবার (১৩ মে) বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (এফডিসি) এ বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়।

‌‌‘ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমীর সভাপতি সেলিনা হোসেন। 

অনুষ্ঠানে সেলিনা হোসেন বলেন, রবীন্দ্রনাথ তার সমস্ত সৃষ্টির মধ্যে অসাম্প্রদায়িক ও অহিংস সমাজ গঠনের কথা বলেছেন। বর্তমানে আমাদের সংস্কৃতি ও রাজনীতিতে যে হিংসা-বিদ্বেষ ও বিভাজন রয়েছে তা দূর হওয়া প্রয়োজন। সংস্কৃতিচর্চার ক্ষেত্রে সংস্কৃতি কর্মীদের অবশ্যই রাজনৈতিক বিভাজনের ঊর্ধ্বে থাকা আবশ্যক। রাষ্ট্রীয় পদক ও জাতীয় পুরস্কার প্রদানের ক্ষেত্রে ব্যক্তিগত প্রভাব ও দলীয় পরিচয় মোটেই কাম্য নয়। এতে গুণীজনরা অসম্মানিত হয়। এক্ষেত্রে দলীয় বা রাজনৈতিক পরিচয়ের ঊর্ধ্বে যোগ্য ব্যক্তিকে উপযুক্ত পদক প্রদান করা উচিত। গত বইমেলায় রবীন্দ্রনাথের ভাস্কর্য নিয়ে যে অপ্রীতিকর ঘটনা ঘটেছে তা অন্ত্যন্ত দুঃখজনক। এ ব্যাপারে আরও সতর্ক থাকার প্রয়োজন ছিল। সরকারি ভাবে রবীন্দ্রচর্চার প্রচার ও প্রসার যথাযথ হচ্ছে বলে মনে হয় না। 

সভাপতির বক্তব্যে হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, রবীন্দ্রনাথের নানা কাব্য ও সংগীত ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে আমাদের অনুপ্রেরণা দিয়েছে। তার লেখনিতে ছিল মানবতার জয়গান। তিনি ধর্ম নিয়ে কখনোই বাড়াবাড়ি করতেন না। রবীন্দ্রনাথ ছিলেন শান্তির পক্ষে এক অতুলনীয় শক্তি। রবীন্দ্রনাথ তার উপন্যাসগুলোর মধ্যে যে চিত্রায়ন করেছেন, তা অনুভব করলে মনে হবে প্রত্যেকটি চরিত্রই স্বমহিমায় শ্রেষ্ঠ। রবীন্দ্রনাথকে বুঝতে হলে তার সৃষ্টিকে বুঝতে হবে। রবীন্দ্রনাথ তার সৃষ্টির মাধ্যমেই অনন্তকাল বেঁচে থাকবেন।

‘রবীন্দ্রনাথ গদ্য ও কবিতার চেয়ে সংগীতে বেশি জনপ্রিয়’ শীর্ষক বিতর্কে ইডেন মহিলা কলেজের বিতার্কিকদের পরাজিত করে বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ চ্যাম্পিয়ন হয়। প্রতিযোগিতায় বিচারক ছিলেন অধ্যাপক আবু মুহাম্মদ রইস, প্রাণের বাংলা সম্পাদক আবিদা নাসরিন কলি, সাহিত্যিক ও সাংবাদিক শাহনাজ মুন্নী, কবি জাহানারা পারভিন এবং সঙ্গীত পরিচালক তানভীর তারেক । 

ইত্তেফাক/এবি