শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

প্রতিপক্ষ সমর্থকদের ধাওয়ার মধ্যেই ‘স্বর্গীয় আনন্দে’ শিরোপা উদযাপন বার্সার

আপডেট : ১৬ মে ২০২৩, ১০:৩২

লা লিগায় বার্সার বাকি ছিলো এখনও ৪ ম্যাচ। সেই ৪ ম্যাচ হাতে রেখেই ৪ বছর পর লিগ শিরোপা জয়ের উদযাপনটা সেরে ফেলেছে বার্সেলোনা। রোববার (১৪ মে) নগরপ্রতিদ্বন্দ্বী এসপানিওলকে ৪-২ গোলে হারিয়ে ২৭তম লিগ শিরোপা নিশ্চিত করেছে কাতালন জায়ান্টরা। তবে ২০১৮-১৯ মৌসুমের পর প্রথম লিগ জয়ের উদযাপনটা নিজেদের মন মতো করতে পারেনি জাভি হার্নান্দেজের দল। বার্সা কি করে বাধভাঙা উদযাপন করবে, উদযাপন করতে গিয়ে বার্সার খেলোয়াড় ও কোচিং স্টাফের সদস্যদের যে পড়তে হয়েছিল প্রতিপক্ষ এসপানিওল সমর্থকদের ধাওয়ার মুখে।

একই শহরের দুই ক্লাবের সমর্থকদের মধ্যে বৈরিতাটা চিরকালীন। সেই বৈরিতা বার্সেলোনা ও এসপানিওলের মধ্যেও বিদ্যমান। সেই শত্রু বার্সেলোনা কি না লিগ শিরোপা নিশ্চিত করেছে এসপানিওলের মাঠে গিয়ে! এমনিতেই দলের হারে প্রচণ্ড হতাশ ছিল এসপানিওলের সমর্থকেরা। তাদের সেই কাটা গায়ে নুনের ছিটা দিয়ে তাদের সামনেই শত্রু পক্ষের শিরোপা উদযাপন! এটা কি মেনে নেওয়া যায়! এসপানিওলের খেপাটে সমর্থকেরা মেনে নেয়নি সেটা।

ম্যাচ শেষে বার্সেলোনার খেলোয়াড়-কোচরা গোল হয়ে দাঁড়িয়ে উদযাপন শুরু করতেই গ্যালারি ছেড়ে এসপানিওলের সমর্থকেরা দলে দলে মাঠে ঢুকে পড়ে। তারা ধাওয়া করে বার্সেলোনার খেলোয়াড়-কোচদের। পরিস্থিতি আচ করতে পেরে বার্সেলোনার খেলোয়াড়েরা দৌড়ে টানেলে গিয়ে আশ্রয় নেয়। পরে জানা যায় কোচ জাভির নির্দেশেই বার্সেলোনার খেলোয়াড়েরা নিরাপদ আশ্রয়ে চলে যায়। পরে অবশ্য নিরাপত্তা বাহিনীর সদস্যরা এসে পরিস্থিতি শান্ত করেন। তবে ধাওয়ার মধ্যেও যতটুকু সম্ভব শিরোপা জয়ের উদযাপন করেছে বার্সা, নিয়েছে শিরোপা জয়ের স্বর্গীয় অনুভূতি। ম্যাচ শেষে জাভি নিজেই যেমন বলেছেন, ‘এটা স্বর্গীয় অনুভূতি। এর জন্য আমরা ১০টা মাস পরিশ্রম করেছি। অনেক ত্যাগ স্বীকার করেছি। ক্লাব আর সমর্থকদের এটা প্রাপ্য।’

জিতলেই শিরোপা নিশ্চিত-সহজ এই সমীকরণ জেনেই এসপানিওলের মাঠে গিয়েছিল বার্সেলোনা। পরিকল্পনা বা লক্ষ্য ছিল একটাই-জয়। সেই জয় পেতে ম্যাচের শুরু থেকেই স্বাগতিক এসপানিওলের ওপর ঝাপিয়ে পড়ে বার্সা। ফলও পায় দ্রুত। ম্যাচের ১১ মিনিটেই বার্সেলোনাকে এগিয়ে দেন পোলিশ ফরোয়ার্ড রবার্ট লেওয়ান্ডোভস্কি। এরপর ৫৩ মিনিটের মধ্যেই আরো ৩ গোল আদায় করে নেয় সফরকারী দলটি। ২০ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন আলেসান্দ্রো বাল্ডে। ৪০ মিনিটে আবার লেওয়ান্ডোভস্কি গোল। ৫৩ মিনিটে স্কোরলাইন ৪-০ করেন ফরাসি ডিফেন্ডার জুলস কুন্ডে। এসপানিওল সান্ত্বনার গোল দুটো পেয়েছে ৭৩ মিনিটে ও যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে।

এই জয়ে বার্সার পয়েন্ট হয়েছে ৩৪ ম্যাচে ৮৫। সমান ম্যাচে দ্বিতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদের পয়েন্ট ৭১।

ইত্তেফাক/এসএস