শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

থাইল্যান্ডে রাজনৈতিক ভূমিকম্প সৃষ্টি করলো তরুণ ভোটাররা

আপডেট : ১৬ মে ২০২৩, ১৫:৪৬

থাইল্যান্ডের ভোটাররা দেশটির প্রতিষ্ঠানগুলোতে বৈপ্লবিক সংস্কারের আহ্বান জানিয়ে একটি রাজনৈতিক দলের পক্ষে রায় দিয়েছেন। এই নির্বাচনে মুভ ফরওয়ার্ড পার্টি থাই পার্লামেন্টের নিম্ন কক্ষের পাঁচশ' আসনের মধ্যে ১৫১টি আসনে জয়লাভ করে। ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, তবে নির্বাচনের আগে জনমত জরিপে এগিয়ে ছিল সাবেক প্রধানমন্ত্রী থাকসিন চিনাওয়াতের কন্যা ফেও থাই পার্টি। কিন্তু মুভ ফরওয়ার্ড পার্টি তাদের চেয়ে এগিয়ে আছে। বিশ্লেষকরা নির্বাচনের ফলাফলকে রাজনৈতিক ভূমিকম্প হিসেবে আখ্যায়িত করছেন।

এই নির্বাচনে মুভ ফরওয়ার্ড পার্টি থাই পার্লামেন্টের নিম্ন কক্ষের পাঁচশ' আসনের মধ্যে ১৫১টি আসনে জয়লাভ করে।
 
কারণ এটি থাই জনমতের একটি গুরুত্বপূর্ণ পরিবর্তনের ইঙ্গিত দেয়। একই সময়ে, নির্বাচনের ফলাফল থাইল্যান্ডের বর্তমান প্রধানমন্ত্রী এবং তার সামরিক সমর্থিত রাজনৈতিক দলগুলোর কাছে প্রত্যাখ্যানের একটি স্পষ্ট বার্তা পাঠিয়েছে। ক্ষমতাসীন জোট জিতেছে মাত্র ১৫ শতাংশ আসন।

বিজয়ী দল মুভ ফরওয়ার্ডের নেতা পিটা লিমজারাত বিবিসিকে বলেন, 'আমরা কোনো প্রচেষ্টা ছাড়িনি। গত এক দশকে মানুষ অনেক কষ্ট পেয়েছে। এখন একটি নতুন দিন শুরু হচ্ছে।'

সাবেক প্রধানমন্ত্রী থাকসিন চিনাওয়াত

ফিউ থাই নির্বাচনে দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে আবির্ভূত হয়েছিল। দলটি জানিয়েছে, তারা মুভ ফরওয়ার্ড পার্টি এবং আরও চারটি ছোট দলের সঙ্গে জোটে যোগ দিতে সম্মত হয়েছে। ফলে নতুন সংসদে এই জোটের আসন সংখ্যা হবে ৬০ শতাংশের বেশি।

কিন্তু সেই সংখ্যাগরিষ্ঠতাও ২৫০ আসনের অনির্বাচিত সিনেটকে পরাজিত করার জন্য যথেষ্ট হবে না। সিনেটের সদস্যরা প্রধানমন্ত্রী প্রয়ুথ চান-ওচা কর্তৃক নিযুক্ত হন। আগামী সরকারের সময় তারা সংসদে যোগ দিতে পারবেন। 

প্রধানমন্ত্রী প্রয়ুথ চান-ওচা

সিনেটের সদস্যরা প্রগতিশীল রাজনৈতিক কর্মসূচীতে আপত্তি জানাতে পারেন যা মুভ ফরওয়ার্ড চ্যাম্পিয়ন করেছিল। বিশেষ করে, রাজতন্ত্র অবমাননা সংক্রান্ত আইন সংশোধনের বিতর্কিত প্রস্তাব।

থাইল্যান্ডের থাম্মাসাত ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞানী প্রজাক কনকিরাতি বলেন, 'সংখ্যাগরিষ্ঠ ভোটারের রায় প্রমাণ করে যে তারা প্রয়ুথ চান-ওচার শাসন থেকে মুক্তি চায়। এই রায় দেখায় যে মানুষ সেই পরিবর্তনগুলিতে বিশ্বাস করে যা মুভ ফরওয়ার্ড আহ্বান করছে।'

থাইল্যান্ডের থাম্মাসাত ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞানী প্রজাক কনকিরাতি

এই রায় দেখায় যে মানুষ সেই পরিবর্তনগুলিতে বিশ্বাস করে যা মুভ ফরওয়ার্ড আহ্বান করছে। তারা নিজেকে জৈব ক্যানভাস হিসেবে বর্ণনা করে। তারা দলের বিজয়কে 'পরিবর্তনের বাতাস' ও 'নতুন যুগের সূচনা' হিসেবে বর্ণনা করছেন।

পিটা টুইট করেছেন, তিনি থাইল্যান্ডের ৩০ তম প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব নিতে প্রস্তুত। তিনি বলেন, 'আমাদের সবারই একই স্বপ্ন, একই আশা। আমরা বিশ্বাস করি, আমাদের প্রিয় দেশকে আরও উন্নত করা সম্ভব। আমরা সবাই মিলে কাজ করলে পরিবর্তন সম্ভব।'

বিজয়ী দল মুভ ফরওয়ার্ডের নেতা পিটা লিমজারাত

তিনি আরও জানান, এই নির্বাচন প্রমাণ করেছে, মাত্র চার বছর অতিবাহিত হলেও মানুষের চিন্তাভাবনায় ব্যাপক পরিবর্তন এসেছে। ডেমোক্র্যাটদের মধ্যে এবং বিদ্যমান ক্ষমতা-কাঠামোর মধ্যে। এটা ধরে নেওয়া ভুল যে গণতন্ত্র স্বতঃস্ফূর্ত।

ইত্তেফাক/ডিএস