শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

এফ-১৬ যুদ্ধবিমানের প্রতিশ্রুতি পেলো ইউক্রেন

আপডেট : ১৭ মে ২০২৩, ০৯:৫৪

ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহের জন্য একটি আন্তর্জাতিক জোট গঠনে সম্মত হয়েছেন যুক্তরাজ্য প্রধানমন্ত্রী ঋষি সুনাক ও নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুট। এজন্য একটি 'আন্তর্জাতিক জোট' গঠনে সম্মত হয়েছে তারা। আল-জাজিরা

ভলোদিমির জেলেনস্কি দীর্ঘদিন ধরেই পশ্চিমা মিত্রদের কাছ থেকে গুরুত্বপূর্ণ সামরিক সরঞ্জাম চেয়ে আসছিলেন। এরই ধারাবাহিকতায় কাউন্সিল অব ইউরোপ সামিটে বৈঠকের পর মঙ্গলবার (১৬ মে) এক বিবৃতিতে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক মুখপাত্র বলেন, ইউক্রেনের যুদ্ধবিমান সক্ষমতা বাড়াতে জন্য একটি আন্তর্জাতিক জোট গঠনের লক্ষ্যে কাজ করা হবে।

ছবি: সংগৃহীত

ইউরোপের কিছু ন্যাটো সদস্য ইউক্রেনে এফ-১৬ বিমান পাঠানোর কথা বলে আসছে। যদিও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সম্প্রতি বলেছিলেন, যুক্তরাষ্ট্র তা করবে না।

বিমান প্রতিরক্ষা বিশেষজ্ঞরা বলছেন, মার্কিন নির্মিত এফ-১৬ যুদ্ধবিমান ইউক্রেনকে যুদ্ধক্ষেত্রে এগিয়ে রাখবে।

পশ্চিমা দেশগুলো ইউক্রেনকে অত্যাধুনিক যুদ্ধবিমান সরবরাহের বিষয়ে সতর্ক ছিল। কেননা এটি যুদ্ধকে আরও বাড়িয়ে তুলতে পারে। তবে এরই মধ্যে ফাইটার জেট নিয়ে 'আন্তর্জাতিক জোট' গঠনে সক্রিয়ভাবে সম্মত হলো দুই দেশ।

ছবি: সংগৃহীত

এদিকে, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, তার দেশ ইউক্রেনের যুদ্ধবিমান দেবে না। তবে পাইলটদের প্রশিক্ষণের জন্য তাদের দরজা খোলা। দ্রুতই প্রশিক্ষণ শুরু হতে পারে।

নেদারল্যান্ডসের সংবাদমাধ্যম এনওএস মঙ্গলবার জানিয়েছে, দেশটির প্রধানমন্ত্রী রুট গত ৪ মে জেলেনস্কির সফরের সময় বলেছিলেন, যুক্তরাজ্য, ডেনমার্ক ও বেলজিয়ামের মধ্যে এফ-১৬ সরবরাহ নিয়ে আলোচনা চলছে।

এর আগে, আইসল্যান্ডে অনুষ্ঠিত কাউন্সিল অব ইউরোপ সামিটে দেওয়া ভাষণে জেলেনস্কি বলেছিলেন, ইউক্রেন অঞ্চলটি বিশাল। বিমান প্রতিরক্ষা তৈরি করতে অতিরিক্ত বিমান প্রতিরক্ষা ব্যবস্থা এবং ক্ষেপণাস্ত্র প্রয়োজন আমাদের। আধুনিক ফাইটার জেটও দরকার, যা ছাড়া কোনো বিমান প্রতিরক্ষা ব্যবস্থা নিখুঁত হবে না।

ইত্তেফাক/এসকে