বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

মার্টিনেজের মতো আলভারেজকেও ডাকছে সেই রেকর্ড

আপডেট : ২০ মে ২০২৩, ১১:৫৪

ইউরোপের বাকি সব জায়ান্টদের স্বপ্ন চুরমার করে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছে ইতালিয়ান ক্লাব ইন্টার মিলান ও ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি। আগামী ১০ জুন তুরস্কের ইস্তানবুলে শিরোপার যুদ্ধে মুখোমুুখি হবে দুই দল। তার আগে দুই দলের দুই আর্জেন্টাইন তারকাকে ডাকছে অনন্য এক রেকর্ড।

ফাইনালে দুই দলেই আর্জেন্টিনার একজন করে খেলোয়াড় আছেন। ইন্টার মিলানে আছেন লাউতারো মার্টিনেজ। ম্যানসিটির জার্সি গায়ে খেলছেন জুলিয়ান আলভারেজ। এই দুজনই আর্জেন্টিনার ২০২২ বিশ্বকাপ জয়ী দলের অন্যতম সদস্য। ফলে দুজনের সামনেই এখন একই মৌসুমে বিশ্বকাপ ও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা 

ইতিহাসে এ পর্যন্ত ১১ জন সৌভাগ্যবান ফুটবলার একই মৌসুম বা বছরে বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স লিগ বা ইউরোপিয়ান কাপ জয়ের কীর্তি গড়েছেন। সেই ১১ জনের কীর্তিতে ভাগ বসানোর সুযোগ লাউতারো মার্টিনেজ ও আলভারেজের সামনে। দুজনের যে কোনো একজন অনন্য রেকর্ডটির অংশীদার হবেন। ১০ জুনের ফাইনাল শেষে শিরোপার হাসি হাসতে পারবেন যিনি, রেকর্ডটির ১২ নম্বর সদস্য বনে যাবেন তিনিই। এ পর্যন্ত রেকর্ডটির ১১ অংশীদারের ৭ জনই কীর্তিটা গড়েন ১৯৭৪ সালে। পশ্চিম জার্মানির হয়ে ১৯৭৪ বিশ্বকাপ জেতা এই ৭ জন ক্লাব বায়ার্ন মিউনিখের হয়েও জিতেছিলেন ইউরোপিয়ান কাপের শিরোপা। 

বর্তমানের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগই ছিল তখন ইউরোপিয়ান কাপ। অবশ্য এই সাত জন পরের বছরও বায়ার্নের হয়ে ইউরোপসেরা হন। ইউরোপিয়ান কাপ, বিশ্বকাপ, ইউরোপিয়ান কাপ-টানা তিন শিরোপা জেতা জার্মানির সেই ভাগ্যবান সাত ফুটবলার হলেন সেপ মেয়ার, কিংবদন্তি ফ্রাঞ্জ বেকেনবাওয়ার, হানস-গিয়োর্গ শোয়ারজেনবেক, উলি হোয়েনেস, ইয়ুপ কাপেলমান ও কিংবদন্তি জার্ড মুলার। পরের চারজন বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন।

১৯৯৮ সালে ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জেতা ক্রিস্টিয়ান কারেম্বু রিয়াল মাদ্রিদের হয়ে জেতেন চ্যাম্পিয়ন্স লিগ। ২০০২ সালে ব্রাজিলের হয়ে বিশ্বকাপ জেতা কিংবদন্তি রবার্তো কার্লোস ঐ বছরই রিয়াল মাদ্রিদের হয়েই জেতেন চ্যাম্পিয়ন্স লিগ। ২০১৪ সালে জার্মানির হয়ে বিশ্বকাপ জেতা স্যামি খেদিরাও রিয়াল মাদ্রিদের হয়েই জেতেন চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। সর্বশেষ ২০১৮ সালে ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জেতা রাফায়েল ভারানে রিয়াল মাদ্রিদের হয়েই জিতেছেন চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা।

ওপরের তথ্য মতে, অনন্য এই কীর্তি গড়া ১১ জনের মধ্যে আট জনই জার্মানির, দুই জন ফ্রান্সের, এক জন ব্রাজিলের। ইন্টার মিলান বা ম্যান সিটি, এবারের চ্যাম্পিয়ন্স লিগ যে দলই জিতুক, তালিকায় যুক্ত হবে একজন আর্জেন্টাইনের নাম। সেই নামটি কার হবে, লাউতারো মার্টিনেজ নাকি জুলিয়ান আলভারেজের?

ইত্তেফাক/এসএস

এ সম্পর্কিত আরও পড়ুন