বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

বিলাসবহুল ৯২৬ গাড়ি নিয়ে মোংলা বন্দরে মালয়েশিয়ার জাহাজ

আপডেট : ২০ মে ২০২৩, ২১:৪৯

জাপান থেকে  ৯২৬টি বিলাসবহুল গাড়ির একটি চালান মোংলা বন্দরে এসে পৌঁছেছে। শনিবার (২০ মে) দুপুর ২টার দিকে বন্দরের ৮ নম্বর জেটিতে মালয়েশিয়ার পতাকাবাহী এমভি মালয়েশিয়া স্টার’ নামে জাহাজ নোঙ্গর করে। বন্দর কর্তৃপক্ষের হারবার বিভাগ এ তথ্য নিশ্চিত করেছে।

শিপিং এজেন্ট এনশিয়েন্ট স্টিম শিপ, খুলনার ব্যবস্থাপক মো. ওহিদুজ্জামান বলেন, এই চালানে মোট ১৩৭৬টি গাড়ি আমদানি করা হয়েছে। সেখান থেকে গত ১৮ মে ৪৫০টি গাড়ি চট্রগ্রাম বন্দরে খালাস করা হয়। বাকি ৯২৬টি গাড়ি মোংলা বন্দরের মাধ্যমে খালাস হচ্ছে। জাহাজটি সিঙ্গাপুরের একটি বন্দর থেকে জাপানের এই গাড়ি লোড করে গত ১২ মে ছেড়ে আসে।

তিনি আরও বলেন, বন্দরে আসা এসব বিলাসবহুল গাড়ির মধ্যে রয়েছে এক্সিও, প্রিমিও, এলিয়ন, অ্যাকুয়া, প্যারাডো ও মিনিবাসসহ একাধিক ব্রান্ডের গাড়ি। আগামী ৩ জুন মালেয়শিয়া স্টার জাহাজে করে আরও একটি গাড়ির চালান আসবে। এর আগে গত ৪ মে মালেয়শিয়া স্টার জাহাজে আসা ৭০৩টি গাড়ি নিয়ে মোংলা বন্দরে খালাস করে বন্দরের বিভিন্ন শেডে রাখা হয়েছে। পরে এগুলো আমদানিকারকরা ছাড়িয়ে নিয়ে যাবে।

বাংলাদেশ রিকন্ডিশন ভেহিক্যালস ইম্পোর্টার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশনের (বারবিডা) সভাপতি হাবিবুল্লাহ ডন বলেন, ডলার সংকটের কারণে গাড়ি আমদানি করা যাচ্ছিলো না। গত বছরের অক্টোবর থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত ডলারের ভয়াবহ সংকট ছিল। জানুয়ারি মাসের পর সে সংকট কিছু কেটেছে। পরে এলসি দেওয়ার সুবাধে ধারাবাহিকভাবে এই গাড়ি আমদানি করা হচ্ছে।

ইত্তেফাক/এবি/পিও