শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

হজযাত্রা আগের চেয়ে সহজ ও আরামদায়ক হয়েছে: বিমান প্রতিমন্ত্রী

আপডেট : ২১ মে ২০২৩, ১০:২১

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, প্রধানমন্ত্রীর সফল কূটনৈতিক প্রচেষ্টার কারণেই ২০১৯ সাল থেকে ‘রোড টু মক্কা ইনেশিয়েটিভ’র আওতায় ঢাকায় বিমানবন্দরে সম্পন্ন হয়ে যাচ্ছে হজযাত্রীদের সৌদি আরব অংশের ইমিগ্রেশন। এমনকি সৌদি আরবে পৌঁছার পর তাদের লাগেজও নির্ধারিত আবাসনে পৌঁছে দেওয়া হচ্ছে। এতে হজযাত্রীদের পরিশ্রম, সময় ও কষ্ট লাঘব হয়েছে। হজযাত্রা হয়েছে সহজ ও আরামদায়ক।

রোববার (২১ মে) হজ ফ্লাইটের উদ্বোধন উপলক্ষে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মাহবুব আলী বলেন, হজের টিকেট বিক্রির ক্ষেত্রে নতুন নিয়ম চালু ও মনিটরিং বৃদ্ধির কারণে কোনো হজযাত্রীকেই এয়ারলাইন্সের টিকেট নিয়ে হয়রানির সম্মুখীন হতে হয়নি। এবারও তারা টিকেট নিয়ে কোনো সমস্যায় পড়বেন না।

হজ পরিবহনের সকল বিষয় সার্বক্ষণিক নিবিড়ভাবে মনিটরিং করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, সুষ্ঠুভাবে হজ পরিবহন কার্যক্রম সম্পন্ন করার জন্য হজযাত্রীগণ ও সকল অংশীজনের আন্তরিক সহযোগিতা কামনা করছি।

প্রসঙ্গত, ৪১৫ জন হজযাত্রী নিয়ে রোববার (২১ মে) দিবাগত রাত ৩টা ২০ মিনিটে জেদ্দার উদ্দেশে প্রথম হজ ফ্লাইট ঢাকা ছেড়েছে। এ ফ্লাইটে ৪১৯ জন থাকার কথা থাকলেও শেষ পর্যন্ত ৪১৫ জন উড়াল দেন।

এদিকে, আজ বিমানের আরও ৪টি ফ্লাইট জেদ্দার উদ্দেশে হজযাত্রীদের নিয়ে ঢাকা ত্যাগ করবে।

এ বছর বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২২ হাজার ২২১ জন হজযাত্রী পবিত্র হজ পালন করতে যাচ্ছেন। এর মধ্যে ১৬২টি ফ্লাইটে ৬১ হাজার যাত্রী নেবে বিমান বাংলাদেশ। এছাড়া ৫৩টি ফ্লাইটে ফ্লাইনাস এয়ারলাইন্স নেবে ২০ হাজার এবং ১১৩টি ফ্লাইটে ৪১ হাজার হজ যাত্রী পরিবহন করবে সৌদি এয়ারলাইন্স।

ইত্তেফাক/এসকে