রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

শাহজাদপুরে অসময়ে যমুনা নদীতে ভাঙন, দুই সপ্তাহে বহু ঘরবাড়ি বিলীন

আপডেট : ২২ মে ২০২৩, ০৪:৩৮

সিরাজগঞ্জের শাহজাদপুরে অসময়ে যমুনা নদীতে ভাঙন দেখা দিয়েছে। গত দুই সপ্তাহ ধরে অব্যাহত ভাঙনে বহু ঘরবাড়ি বিলীন হয়ে গেছে। ব্যাপক ক্ষতি হয়েছে উপজেলার খুকনী ইউনিয়নের চর আরকান্দি, ব্রাহ্মণ গ্রাম ও জালালপুর ইউনিয়নের পাকুরতলা গ্রামের নদী তীরবর্তী এলাকার। অনেক পরিবার ভিটামাটি হারিয়ে অন্যত্র চলে গেছেন।

সরেজমিনে দেখা গেছে, গত কয়েক বছরের ভাঙনে উপজেলার খুকনী ইউনিয়নের চরআরকান্দি ও পাশের ব্রাহ্মণ গ্রাম যমুনায় বিলীন হয়ে যাচ্ছে। সহায়সম্বল ও বাস্তুভিটা হারিয়ে অনেকে দিনমজুরে পরিণত হয়েছেন। স্থানীয় এলাকাবাসী মনিরুল ইসলাম, নুরুল ইসলাম জানান, যমুনার অব্যাহত ভাঙনে তাদের বাড়িঘর ভেঙে গেছে। তাদের প্রায় পুরো পাড়া এখন নদীগর্ভে। কয়েক দিনের ভাঙনে ব্রাহ্মণ গ্রামসহ চর আরকান্দি গ্রামের বেশির ভাগই এখন যমুনায় বিলীন হয়ে গেছে। তারা অভিযোগ করে বলেন, অসময়ে ভাঙন দেখা দিলেও কেউ আমাদের খোঁজখবর নিচ্ছে না। ভাঙনকবলিত এলাকার মানুষের মধ্যে এক ধরনের আতঙ্ক বিরাজ করছে।

চর আরকান্দি ভাঙনকবলিত গ্রামের আবু বক্কার, নুরুজ্জামান ও গ্যাদন জানান, তাদের বসত বাড়ি ও ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। তারা এখন বাড়িঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন। যমুনার ভাঙনে আমরা মানচিত্র থেকে অনেকটা হারিয়ে যেতে বসেছি।

খুকনী ইউপি চেয়ারম্যান মুল্লুকচাঁদ ও জালালপুর ইউপি চেয়ারম্যান সুলতান মাহমুদ জানান, অসময়ে যমুনার ভাঙন আমাদের আতঙ্কিত করে তুলেছে। অর্থ না থাকায় ভাঙনে ক্ষতিগ্রস্তদের কোনো আর্থিক সহযোগিতা করা সম্ভব হচ্ছে না। তবে ঊর্ধ্বতন কর্মকর্তাদের দৃষ্টি গোচরের জন্য জানানো হয়েছে। শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিন জানান, ভাঙনের কথা বিস্তারিত জানিয়ে পানি উন্নয়ন বোর্ডের সঙ্গে যোগাযোগ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

ইত্তেফাক/ইআ