শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নিজের ছেলেকে ভাইয়ের ছেলে সাজিয়ে মিউটেশন করে নেওয়ার অভিযোগ

আপডেট : ২২ মে ২০২৩, ১৬:৪৭

মাদারীপুরের শিবচরে নিজের ছেলেকে ভাইয়ের ছেলে সাজিয়ে মিউটেশন করে নেওয়ার অভিযোগ উঠেছে। এই নিয়ে এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে। ঘটনাটি ঘটেছে শিবচর উপজেলার কাদিরপুর ইউনিয়নের ছৈজদ্দিন বেপারীকান্দি গ্রামে।

শনিবার মিউটেশন বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল করেন ভুক্তভোগী পরিবার ও স্থানীয় জনগণ। এ ব্যাপারে মাদারীপুর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) বরাবর মিউটেশন বাতিল চেয়ে আবেদন করেছেন ভুক্তভোগী পরিবার। 

ভুক্তভোগী পরিবার ও স্থানীয় জনগণের সাথে কথা বলে জানা যায়, আদেল উদ্দিন বেপারীর তিন ছেলে ও  চার মেয়ে ছিল। এর মধ্যে মেজো ছেলে নুরুল হক বেপারী ও বড় মেয়ে দুলু বিবির মৃত্যু হয়। নুরুল হক বেপারীর কোন সন্তান না থাকায় তার সম্পত্তির ওয়ারিশ থাকে তারই ভাই-বোনেরা। কিন্তু নুরুল আমিন বেপারী তার পুত্র হাসিবুল হাসান নয়নকে মৃত্যু নুরুল হক বেপারীর ছেলে সাজিয়ে মিউটেশন করে। এই নিয়ে ভুক্তভোগী পরিবার ও এলাকাবাসীর মধ্যে চরম ক্ষোভ বিরাজ করে । 

এ ব্যাপারে মৃত্যু নুরুল হক বেপারীর স্ত্রী সালমা বেগম বলেন, আমার স্বামীর প্রথম স্ত্রীর কোনো সন্তান না হওয়ার কারণে তাকে তালাক দিয়ে আমাকে বিবাহ করে। ভাগ্যের কি পরিহাস আমারও কোনো সন্তান হয়নি। আমার স্বামী নুরুল হক বেপারী মারা যাওয়ার পর আমার ছোট দেবর তার ছেলেকে নুরুল হক বেপারীর ছেলে সাজিয়ে তার নামে মিউটেশন করে। প্রশাসনের কাছে এই মিউটেশন অবিলম্বে বাতিল করা জন্য অনুরোধ করছি। 

এ ব্যাপারে মৃত্যু নুরুল হক বেপারীর বোন আলো বেগম বলেন, মেজো ভাই মারা যাওয়ার পর তার ঘরে কোনো সন্তান না থাকায় আমারা ভাই-বোনেরা এমনিতে ওয়ারিশ হয়ে যেতাম । আমি এখনো বুঝতে পারছি না আমার ছোট ভাই নুরুল আমিন বেপারী কেন তার সন্তানকে মেজো ভাইয়ের ছেলে সাজিয়ে মিউটেশন করলো। 

এ ব্যাপারে কাদিরপুর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের সাবেক মেম্বার আব্দুল হালিম তালুকদার বলেন,  ৮নং ওয়ার্ডে দীর্ঘদিন আমি মেম্বার ছিলাম । সেই সুবাদে ছৈজদ্দিন বেপারীকান্দি এলাকায় প্রতিটি পরিবারকে আমি ভালোভাবে চিনি ও জানি । বিশেষ করে আদেল উদ্দিন বেপারীর মেজো ছেলে নুরুল হক বেপারী সাথে আমার ভালো সম্পর্ক ছিল । নুরুল হকের প্রথম স্ত্রী নুরুন নাহার বেগমের কোনো সন্তান না হওয়ার কারণে নুরুল হক বেপারী তার প্রথম স্ত্রীকে তালাক দিয়ে সালমা বেগমকে বিবাহ করে । কিন্তু সেই ঘরেও কোনো সন্তান হয়নি। নুরুল হক বেপারীর মৃত্যুর পর তার ছোট ভাই নুরুল আমিন বেপারী তার ছেলে হাসিবুল হাসান নয়নকে নুরুল হক বেপারীর ছেলে সাজিয়ে মিউটেশন করে । এই নিয়ে ভাইবোনদের মধ্যে ঝগড়া বিবাদ লেগে আছে । 

এ ব্যাপারে নুরুল আমিন বেপারী সাথে একাধিকবার ফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করে নাই। 

এ ব্যাপারে কাদিরপুর ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মনির উজ্জামান সরদার বলেন, জন্ম নিবন্ধন ও ওয়ারিশের সার্টিফিকেটের ভিত্তিতে হাসিবুল হাসান নয়নের নামে মিউটেশন করে দিয়েছি । চেয়ারম্যান ও মেম্বাররা যদি তথ্য গোপন করে সার্টিফিকেট দেয় এর দায় দায়িত্ব আমার না। এবার হাসিবুল হাসান নয়নের নামে খাজনা দিতে এসেছিল আমি খাজনা নেই নাই। আমি তাদের বলেছি আপনারা তথ্য গোপন করে মিউটেশন করেছেন তাই আপনাদের খাজনা নেওয়া যাবে না। 

ইত্তেফাক/ইআ