শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

প্রতিদ্বন্দ্বী আর্সেনালই শিরোপা উপহার দিল সিটিকে

আপডেট : ২২ মে ২০২৩, ১৭:০০

ম্যানচেস্টার সিটি ও চেলসির মধ্যকার গতকালের ম্যাচের ফল কি হয়েছে? ফল যাই হোক, তাতে ম্যান সিটির কিছু যায়-আসে না। নিজেদের ঘরের মাঠ ইতিহাদে এই ম্যাচটি খেলতে নামার আগের দিনই লিগ শিরোপা উপহার পেয়ে গেছে ম্যান সিটি! খেলতে নামার আগেই পেপ গার্দিওলার দলকে লিগ শিরোপা উপহার দিয়েছে শিরোপা দৌড়ে একমাত্র প্রতিদ্বন্দ্বী থাকা আর্সেনাল!

গত পরশু নটিংহাম ফরেস্টেরে বিপক্ষে ম্যাচ ছিল আর্সেনালের। ম্যাচটায় জিতলে আর্সেনালের শিরোপা আশাটা অন্তত আরও একদিন বেঁচে থাকত! সেক্ষেত্রে শিরোপা উৎসব করতে হলে গতকাল চেলসির বিপক্ষে ম্যান সিটিকে জিততেই হতো। কিন্তু আর্লি হালান্ড, জ্যাক গ্রিলিশদের সেই টেনশনে রাখেনি আর্সেনাল। নটিংহামের কাছে ০-১ গোলে হেরে আর্সেনাল নিজেরাই হাতে ধরে নিজেদের স্বপ্নের শিরোপাটা সিটির হাতে তুলে দিয়েছে। ফল, তিন ম্যাচ হাতে রেখেই শিরোপা উত্সব সেরে ফেলেছে সিটি, সেটা গতকাল চেলসির বিপক্ষে খেলতে নামার আগেই। ইংলিশ প্রিমিয়ার লিগে এ নিয়ে টানা তৃতীয় শিরোপা জিতল গার্দিওলার সিটি। মানে শিরোপা জয়ের হ্যাটট্রিক করল সিটিজেনরা। সব মিলে এটা তাদের নবম লিগ শিরোপা। এবার মৌসুমের দীর্ঘ ২৪৮ দিন পয়েন্ট তালিকার শীর্ষে ছিল আর্সেনাল। দীর্ঘ ১৯ বছর পর লিগ শিরোপা জয়ের স্বপ্নে বিভোর ছিল আর্সেনাল সমর্থকরা। কিন্তু শেষ দিকে এসে একের পর এক ম্যাচ হেরে নিজেরাই নিজেদের সেই শিরোপা স্বপ্ন ভেঙে টুকরো টুকরো করল আর্সেনাল। এই হারের ফলে ৩৭ ম্যাচে আর্সেনালের পয়েন্ট ৮১। গতকালের ম্যাচের আগেই ৩৫ ম্যাচে সিটির পয়েন্ট ৮৫। ফলে নিজেদের হাতে থাকা একমাত্র ম্যাচে জিতলেও আর্সেনালের পয়েন্ট ৮৫ হবে না।

গত ২৬ এপ্রিল লিগের ‘অলিখিত ফাইনাল’-এ প্রতিদ্বন্দ্বী সিটির কাছে ৪-১ গোলে বিধ্বস্ত হওয়ার মধ্যদিয়ে আর্সেনালের পিছিয়ে পড়ার শুরু। এরপর চেলসির বিপক্ষে ৩-১ গোলের জয়ে গার্নাররা ঘুরে দাঁড়ানোর আভাস দিয়েছিল। কিন্তু এর পরের ম্যাচেই নিউক্যাসলের কাছে ০-২ গোলে হেরে আর্সেনাল লিগ শিরোপার দৌড়ে প্রতিদ্বন্দ্বী সিটিকে আরও এগিয়ে দেয়। গত পরশুর হারে তো শিরোপাটাই সিটির হাতে তুলে দিল। দীর্ঘ দিন শীর্ষে থাকার পরও মৌসুমের শেষ দিকে এসে এভাবে স্বপ্ন বিসর্জন দেওয়াটা বড় বেশি পোড়াচ্ছে আর্সেনালের কোচ-খেলোয়াড়-সমর্থকদের। কোচ মিকেল আরতেতা বলেছেন, ‘এটা খুবই বেদনাদায়ক। এই যন্ত্রণা থেকে খেলোয়াড়দের বের করার একটা উপায় অবশ্যই আমাকে খুঁজে বের করতে হবে।’ আর সিটি? মাঠে না নেমেই শিরোপা নিশ্চিত হওয়ায় তাদের আনন্দের শেষ নেই! শিরোপার হাতছানির কথা মাথায় রেখে সিটির খেলোয়াড়েরা একসঙ্গে বসেই টেলিভিশনে নটিংহাম-আর্সেনাল ম্যাচটা উপভোগ করেন। ম্যাচ শেষ হতেই সিটির খেলোয়াড়রা একসঙ্গে লাফিয়ে ওঠেন, শুরু করে দেন শিরোপা উত্সব। সেই সুখস্মৃতি সঙ্গে নিয়েই রাতে চেলসির বিপক্ষে ম্যাচ খেলেছেন গার্দিওলার শিষ্যরা।

ইত্তেফাক/জেডএইচ