রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

কক্সবাজারে মেছো বাঘ উদ্ধার, বনে অবমুক্ত

আপডেট : ২২ মে ২০২৩, ২১:৪১

কক্সবাজারের টেকনাফের পাহাড় সংলগ্ন এলাকা নাইট্যং পাড়া থেকে একটি মেছো বাঘের বাচ্চা উদ্ধার করা হয়েছে। তারপর বনে অবমুক্ত করা হয়েছে। এটির বয়স এক থেকে দেড় বছর হতে পারে বলে উল্লেখ করেন কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সরওয়ার আলম।

সোমবার (২২ মে) বেলা ১১টার দিকে স্থানীয় ও বন বিভাগের লোকজন টেকনাফের নাইট্যং পাড়া এলাকার মোহাম্মদ শাহ এমরানের বাড়ি থেকে মেছো বাঘের বাচ্চাটি উদ্ধার করা হয়। বিকালে টেকনাফ বন বিভাগের বেতবাগান-সংলগ্ন সায়রন খাল এলাকায় এটিকে অবমুক্ত করা হয়।

স্থানীয়রা জানান, টেকনাফ সদর রেঞ্জের আওতায় নাইট্যংপাড়ার মোহাম্মদ শাহ এমরানের বাড়িতে শিশুরা খেলাধুলার সময় মেছো বাঘের বাচ্চাটি দেখতে পায়। এরপর স্থানীয় লোকজন এসে এটিকে জাল দিয়ে ধরে বন বিভাগে খবর দেন। পরে বন বিভাগের লোকজন ও স্থানীয়রা মেছো বাঘের বাচ্চাটি উদ্ধার করে বন বিভাগের কার্যালয়ে নিয়ে যায়, পরে সেটি দেখার জন্য লোকজন ভিড় জমায়। এটির উচ্চতা প্রায় দেড় ফুট ও দৈর্ঘ্যে আড়াই ফুট। গায়ে ডোরাকাটা দাগ রয়েছে। মুখমণ্ডল বিড়ালের মতো। গায়ের রং ধূসর। এটি পুরুষ মেছো বাঘ।

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা সরওয়ার আলম জানান, সোমবার বিকেলে সদর রেঞ্জের আওতায় বেতবাগান-সংলগ্ন সায়রন খাল এলাকায় সেটি অবমুক্ত করা হয়েছে।

ইত্তেফাক/পিও