মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

কটলার আইকনিক অ্যাচিভার অ্যাওয়ার্ড জিতলেন তানভীর এ মিশুক 

আপডেট : ২৩ মে ২০২৩, ১৫:৫০

ব্যবসায়িক কার্যক্রমে অভিনব কৌশল আর বিপণন ব্যবস্থায় চমক দেখিয়ে সাফল্য পাওয়ার স্বীকৃতি হিসেবে কটলার আইকনিক অ্যাচিভার অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড ২০২৩ অর্জন করেছেন নগদ লিমিটেড-এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক।

বিপণনে মেধার স্বাক্ষর রাখা অভিনব ক্যাম্পেইন, উদ্যোগ এবং বাংলাদেশের ব্যবসায় বিপণন ব্যবস্থায় উল্লেখযোগ্য অবদান রাখা পেশাদার ব্যক্তিদের চলতি বছর থেকেই বিশ্বখ্যত মার্কেটিং গুরু ড. ফিলিপ কটলারের নামে ‘কটলার অ্যাওয়ার্ডস’ পুরস্কার প্রচলন করা হয়।

সোমবার (২২ মে) রাজধানীর একটি হোটেলে আড়ম্বরপূর্ণ আয়োজনে মডার্ন মার্কেটিং সামিট কনক্লেভ-২০২৩ অনুষ্ঠানে তানভীরের হাতে এ অ্যাওয়ার্ড হস্তান্তর করেন পরিকল্পনা মন্ত্রণালয়ের মন্ত্রী এম এ মান্নান। কটলার ইমপ্যাক্ট ও নর্দান এডুকেশন গ্রুপের যৌথ আয়োজনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে পরিকল্পনা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব এম এ মান্নান, এমপি বলেন, ‘বিশ্ব এগিয়ে যাচ্ছে। সে কারণে বিপণনে নতুন কৌশল ও কর্মপদ্ধতি অনুসরণ করা গুরুত্বপূর্ণ। আমরা কে, কী করছি এবং আমাদের লক্ষ্য কী, সেগুলো সারা পৃথিবীতে ছড়িয়ে দেওয়ার সময় এসেছে। আমাদের প্রধানমন্ত্রী এবং আমরাও আইএমএফ, বিশ্বব্যাংকের কাছে আমাদের নিজেদের অর্জন তুলে ধরি, যার মাধ্যমে আমরা বাংলাদেশ নামের একটি ব্র্যান্ড প্রতিষ্ঠা করার চেষ্টা করছি।’

কটলার আইকনিক অ্যাচিভার অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড ২০২৩ গ্রহণের পর নগদের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, ‘গত চার বছরে শুধু বাংলাদেশের ১৬ কোটি মানুষ না, পৃথিবীর যেখানে যাই এমন কোনো প্রবাসী বাংলাদেশী নেই যারা নগদ নামটি জানে না। শুরু থেকে আমি একটি কাজই করেছি, মানুষ কোন ভাষা নিতে পারে সহজে, সেই ভাষায় কথা বলেছি। একজন কৃষক, একজন শ্রমিক কীভাবে কথা বললে সহজে বুঝতে পারে সেভাবে আমি কাজ করেছি। সেক্ষেত্রে ব্র্যান্ড গাইডলাইন, কালার বা এমন কোনো পুরনো নিয়মই আমি মানিনি।’

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় প্রধানমন্ত্রীর অর্থনৈতিকবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান। কটলার ইমপ্যাক্টের প্রতিনিধি হিসেবে চিফ মার্কেটিং অফিসার (সিএমও) ড. ফাহিম কিবরিয়া এবং নর্দান ইউনিভার্সিটি বাংলদেশের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন এ সময় উপস্থিত ছিলেন।

এর আগে আধুনিক বিপণনের জনক, তথা বিপণনশাস্ত্রের বিশ্বগুরুখ্যাত ফিলিপ কটলারের ‘এসেনশিয়ালস অব মডার্ন মার্কেটিং’ বইয়ের বাংলাদেশ সংস্করণের মোড়ক উন্মোচন করা হয়। যেখানে মোবাইল আর্থিক সেবা নগদের অভিনব উদ্ভাবন কেস স্টাডি হিসেবে জায়গা পেয়েছে। বাইটিতে ফিলিপ কটলারের সঙ্গে সহলেখক হিসেবে কাজ করেছেন তানভীর এ মিশুক।

নগদসহ আরো বেশ কিছু ডিজিটাল কোম্পানি প্রতিষ্ঠা করার মাধ্যমে তানভীর এ মিশুক দেশের তরুণ উদ্যোক্তাদের কাছে আইকন হিসেবে প্রতিষ্ঠা পেয়েছেন। কটলার অ্যাওয়ার্ডসের আগে তিনি যুক্তরাজ্যভিত্তিক ‘গ্লোাবাল ব্র্যান্ডস ম্যাগাজিন’-এর ২০২২ সালের ফিনটেক পারসোনালিটি অফ দ্য ইয়ার অ্যাওয়ার্ডসহ অসংখ্য আন্তর্জাতিক সম্মানে ভূষিত হয়েছেন।

ইত্তেফাক/এমএএম