বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

‌‘জনগণ যেন ভোট দিতে পারে এমন নির্বাচন পদ্ধতি তৈরি করতে হবে’

আপডেট : ২৪ মে ২০২৩, ১৯:৪১

জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের এমপি বলেছেন, জনগণ যেন তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে এমন একটি নির্বাচন পদ্ধতি তৈরি করতে হবে। এ ক্ষেত্রে সরকারকে এগিয়ে আসতে হবে। সকলে মিলে, প্রয়োজনে বিশেষজ্ঞদের সঙ্গে আলাপ করে নতুন নির্বাচন পদ্ধতি বের করতে হবে। সরকারের নিয়ন্ত্রণে থাকা নির্বাচনে সরকারের ইচ্ছেমতো জয়-পরাজয় নির্ধারিত হচ্ছে। এটি কোনো নির্বাচন হতে পারে না।

বুধবার (২৪ মে) বিকালে রংপুর ও লালমনিরহাট জেলায় ৫ দিনের সফরে এসে রংপুর সার্কিট হাউজে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় কালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আসন্ন সিটি করপোরেশন নির্বাচনে যে পদ্ধতি অনুসরণ করে নির্বাচন হচ্ছে, তা সুষ্ঠু ও নিরপেক্ষ হবে বলে আমরা মনে করছি না। আমরা নির্বাচন ব্যবস্থার পরিবর্তন দেখতে চাই। এক সময় তত্ত্বাবধায়কসরকারের দাবিতে আমরা সব দল আন্দোলন করেছিলাম, নির্বাচনও বর্জন করেছি। আবার তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিলের জন্য জাতীয় পার্টি ও আওয়ামী লীগ নির্বাচন বর্জন করেছিল। আমরা এ দুটি ব্যবস্থার বাইরে আসতে চাই।
        
কাদের বলেন, দেশের ডলারের ভয়বহ সংকট তৈরি হয়েছে। আমি মনে করি এটি রাজনৈতিক সংকটকে আরও ঘনীভূত করবে। ডলার সংকট বর্তমান সরকারের কাছে চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এটির কারণে সামাজিক স্থিতিশীলতা বিনষ্ট হতে পারে, দেশে বড় ধরনের রাজনৈতিক সংকট তৈরি হতে পারে। এটি সরকারকে সতর্কভাবে নিয়ন্ত্রণ করা দরকার, তা না হলে তাদের বড় ধরনের মাশুল গুনতে হবে। 

জাতীয় সংসদ নির্বাচন নিয়ে তিনি বলেন, নির্বাচনের আগে আমাদের অবস্থান, সাংগঠনিক শক্তি ও সমর্থন বিবেচনা করে কারো সঙ্গে জোট করতে হলে করব কিংবা সার্মথ্য থাকলে এককভাবে নির্বাচন করব। 

এ সময় উপস্থিত ছিলেন রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, সংসদ সদস্য আহসান আদেলুর রহমান, রংপুরের জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনিন, জাতীয় পার্টির যুগ্ম মহাসচিব এসএম ইয়াসির, সাংগঠনিক সম্পাদক আব্দুর রাজ্জাকসহ জেলা ও মহানগর জাতীয় পার্টি এবং অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা।  

ইত্তেফাক/পিও

এ সম্পর্কিত আরও পড়ুন