শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

পাকিস্তানের প্রস্তাবে রাজি এসিসি, চাপে ভারত

আপডেট : ২৫ মে ২০২৩, ১৫:৫৪

ভারত-পাকিস্তানের রাজনৈতিক দ্বন্দ্বের জেরে হুমকির মুখে পড়ে যাওয়া এশিয়া কাপ এবার হয়তো আলোর মুখ দেখতে চলেছে। পাকিস্তানের মাটিতে এশিয়া কাপ খেলতে যেতে ভারতের রাজি না হওয়ার পর থেকেই বিপাকে পড়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। পরে পিসিবিও হুমকি দিয়েছিলো ভারতের মাটিতে আসন্ন বিশ্বকাপেও খেলতে যাবে না পাকিস্তান। এরপর অবশ্য এশিয়া কাপ আয়োজনের জন্য হাইব্রিড মডেলের প্রস্তাবও দিয়েছিলো পাকিস্তান। তবে সেখানেও শর্ত জুড়ে দেয় ভারত। এবার অবশ্য কিছুটা স্বস্তির নিঃস্বাস ফেলতে পারে পিসিবি, ভারত রাজি না হলেও কোনো শর্ত ছাড়াই পাকিস্তানের প্রস্তাবিত হাইব্রিড মডেলে রাজি হয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। 

বৃহস্পতিবার (২৫ মার্চ) পাকিস্তানের গণমাধ্যম জিও নিউজের এক প্রতিবেদনে জানা যায়, পিসিবি হাইব্রিড মডেলে সম্মতি দিয়েছে এসিসি। হাইব্রিড মডেল অনুযায়ী এশিয়া কাপের আয়োজক হিসেবে থাকবে পাকিস্তানই। ভারত বাদে অন্য দেশগুলোর খেলা হবে পাকিস্তানেই, আর ভারতের সকল ম্যাচ হবে নিরপেক্ষ ভেন্যুতে। 

 ছবি: সংগৃহীত

পাকিস্তানের এই হাইব্রিড মডেলে কোনো অতিরিক্ত শর্ত আরোপ ছাড়াই রাজি হয়ে গেছে এসিসি। এখন পাকিস্তান চাইলেই এশিয়া কাপ আয়োজন করতে পারবে। এসিসির এমন সিদ্ধান্তে এবার উল্টো চাপের মুখে পড়ে গেছে ভারত।

ভারতের পরিকল্পনা ছিল পাকিস্তানকে শর্ত জুড়ে দিয়ে এশিয়া কাপ খেলতে রাজি হয়ে তাদেরকেও বিশ্বকাপ খেলতে এক প্রকার বাধ্য করাবে। তবে বিনা শর্তে পাকিস্তান যদি এশিয়া কাপ আয়োজন করে তাহলে ভারতের মাটিতে আসন্ন ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তান অংশগ্রহণ করবে কিনা সেটি শুধুমাত্র দেশটির সরকারের ওপর নির্ভর করবে।

ইত্তেফাক/এসএস