শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইউক্রেন যুদ্ধে পরমাণু অস্ত্র পাঠাচ্ছে রাশিয়া

আপডেট : ২৬ মে ২০২৩, ১৫:১১

ইউক্রেন সংঘাত নিয়ে পশ্চিমা দেশগুলোর সঙ্গে উত্তেজনা যেন কমছেই না। এই উত্তেজনা বাড়িয়ে এবার ইউরোপীয় ইউনিয়নের সীমান্তবর্তী এলাকায় পারমাণবিক অস্ত্র স্থানান্তর শুরু করেছে রাশিয়া। তথ্য এএফপি ও রয়টার্স'র

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করতে মস্কো সফরকালে বেলারুশ প্রেসিডেন্ট লুকাশেঙ্কো সাংবাদিকদের বলেছেন, ইতোমধ্যে পারমাণবিক অস্ত্র হস্তান্তর শুরু হয়েছে।

ছবি: সংগৃহীত

ঘটনার পরপরই কূটনৈতিক ক্ষেত্রে ইউক্রেনে নিযুক্ত চীনের বিশেষ দূত লি হুই'র মস্কো সফরের ঘোষণা দিয়েছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। যুদ্ধের অবসান ঘটাতে এটিকে বেইজিংয়ের সর্বশেষ প্রচেষ্টা হিসেবে মনে করা হচ্ছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে বৈঠকের পর স্থানীয় শুক্রবার (২৬ মে) রাশিয়ার রাজধানীতে পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে বৈঠক করবেন লি।

এদিকে, ওয়াশিংটনে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরে রাশিয়ার এই পদক্ষেপকে 'দায়িত্বজ্ঞানহীন ও উস্কানিমূলক সিদ্ধান্ত নেওয়ার আরেকটি উদাহরণ' বলে অভিহিত করেছেন।

ছবি: সংগৃহীত

তিনি বলেন, আমরা আমাদের নিজেদের পারমাণবিক বিষয়ে অবস্থান পরিবর্তন করার কোনো কারণ দেখিনি। এমনকি রাশিয়া বেলারুশ থেকে পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত- এমন কোনো ইঙ্গিতও নেই।

রাশিয়ার তরফ থেকে তাৎক্ষণিকভাবে পারমাণবিক অস্ত্র হস্তান্তরের বিষয়ে কিছু জানানো হয়নি।

লুকাশেঙ্কো ইউক্রেনের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়ন, ন্যাটো সদস্য পোল্যান্ড ও লিথুয়ানিয়ার সীমান্তবর্তী তার অঞ্চলটিকে রাশিয়ার জন্য ইউক্রেন আক্রমণের মঞ্চ হিসাবে কাজ করার অনুমতি দিয়েছেন।

গত মার্চে পুতিন বলেছিলেন, বেলারুশে স্বল্পপাল্লার পারমাণবিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করবেন।

ইত্তেফাক/এসকে