শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

হল পেল হাতেগোনা, তবুও সন্তুষ্ট নির্মাতারা!

আপডেট : ২৬ মে ২০২৩, ১৬:০৩

ঈদের পরপরই হিন্দি ছবি ‘পাঠান’ বাংলাদেশের সিনেমা হলে। এর বাইরে হলিউডের ছবি। তাই আশঙ্কা থেকেই যায় যে, এর ফাঁকে দেশি ছবির মুক্তি ও এর বিপণনের অবস্থা কী হতে পারে? সেই সংকটেই পড়েছে ছবি দুটি। আজ মুক্তি পাচ্ছে দেশের দুটি সিনেমা ‘আদিম’ ও ‘মা’। কিন্তু ছবি দুটি মাত্র হাতেগোনা হলে কয়েকটি হলে মুক্তি পাচ্ছে। আদিম ছবিটি জয় করেছে রাশিয়ার মস্কো উত্সব, আর মা ছবিটি প্রশংসা কুড়িয়েছে বিখ্যাত কান উত্সবে। অথচ নিজ দেশেই হলবঞ্চিত ছবিগুলো!

‘আদিম’ পেয়েছে তিনটি হল (স্টার সিনেপ্লেক্স-বসুন্ধরা, ব্লকবাস্টার সিনেমাস ও সিনেস্কোপ), আর ‘মা’ সিনেমারটিও তিনটি (স্টার সিনেপ্লেক্স-মিরপুর,  ব্লকবাস্টার সিনেমাস ও সিনেক্লাব)। শো সংখ্যাও নামমাত্র।

একইসাথে হলিউডের আলোচিত কয়েকটি ছবি মুক্তি পাওয়ায় এই অবস্থা দাঁড়িয়েছে। এ সপ্তাহে মুক্তি পাচ্ছে ৫টি হলিউড ও একটি বলিউড সিনেমা। এর মধ্যে রয়েছে ‘জন উইক :চ্যাপ্টার ৪’, ‘ফাস্ট এক্স’, ‘দ্য লিটল মারমেইড’র মতো আলোচিত ছবি। এগুলোর শো সংখ্যা যথাক্রমে ১১, ২৩ ও ১৭টি।

‘মা’ সিনেমার একটি দৃশ্যে পরীমণি। ছবি: সংগৃহীত

এছাড়া বলিউডের ব্লকবাস্টার ছবি ‘পাঠান’ দুই সপ্তাহ পেরিয়েও প্রতিদিন ২৫টি শো পেয়েছে। অন্যদিকে এই মাল্টিপ্লেক্স চেইনে দেশের ছবি ‘মা’ ও ‘আদিম’ পেয়েছে মোটে একটি করে হল, আর দৈনিক শো সংখ্যা দুটি!

‘মা’ ছবির নির্মাতা অরণ্য আনোয়ার অবশ্য হলসংকটে নজর দিতে চান না। তার মতে, ‘প্রথম সপ্তাহে আমরা কেবল মাল্টিপ্লেক্সেই ছবিটা দিতে চেয়েছি। এরপর সিঙ্গেল স্ক্রিনের দিকে যাবো। এ কারণে হলসংখ্যা কম। তবে মুক্তির আগেই যে সাড়া পাচ্ছি, তাতে আমি অভিভূত। প্রচুর মানুষ অগ্রীম টিকেট সংগ্রহ করছেন। আমার তো ধারণা, আজকের (২৫ মে) মধ্যেই শুক্র-শনিবারের সব টিকেট বিক্রি হয়ে যাবে।’

‘মা’ ছবিটির কেন্দ্রীয় চরিত্রে রূপদানকারী চিত্রনায়িকা পরীমণি বলেন, ‘আমি আমার রাজ্যকে নিয়েই সিনেমা হল ভিজিট করবো। এই ছবিটি শুধু আমার না, যেকোনো মায়ের একবার হলেও দেখা উচিত।’

‘আমিদ’ সিনেমার একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

আক্ষেপ নয়, সন্তুষ্টির সুর আদিম নির্মাতা যুবরাজ শামীমের কণ্ঠেও। তিনি হল সংখ্যাকে ইতিবাচক ভঙ্গিতে ব্যাখ্যা করেছেন এভাবে, ‘একটা ছবিতে পরিচিত মুখ নেই, তার ওপর নির্মাতার প্রথম ছবি। তবুও স্টার সিনেপ্লেক্স, যমুনা ব্লকবাস্টার কিংবা সিনেস্কোপের মতো দেশের সর্বাধুনিক সিনেমা হল নিয়েছে! ‘আদিমের চরিত্র কালা, ল্যাংড়া আর সোহাগীকে নিয়ে আমরা সদলবলে সিনেমা হলগুলোতে ঘুরে বেড়াবো, ভাবতেই কেমন পুলক অনুভব করছি।’

উল্লেখ্য ‘মা’ ছবিটির গল্প মুক্তিযুদ্ধের সময়ের। মৃত ঘোষিত ৭ মাস বয়সী এক সন্তানকে নিয়ে তার অসহায় মায়ের আবেগের গল্প। এতে মায়ের ভূমিকায় অভিনয় করেছেন পরীমণি। এছাড়াও আছেন আজাদ আবুল কালাম, ফারজানা ছবি, সাজু খাদেম, রেবেনা করিম জুঁই, শিল্পী সরকার অপু, শাহাদাত হোসেন প্রমুখ। ছবিটি নির্মিত হয়েছে অরণ্যে পুলক (এপি)-এর ব্যানারে। ৭৬তম কান উত্সবের মার্শে দ্যু ফিল্মে (উত্সবের বাণিজ্যিক শাখা) গত ২০ মে ছবিটির প্রিমিয়ার হয়। সেখানে বিভিন্ন দেশের দর্শক এটি দেখে প্রশংসা করেন।

অন্যদিকে ‘আদিম’ নির্মিত হয়েছে টঙ্গীর এক বস্তিতে। গল্পটাও আবর্তিত হয়েছে ওই বস্তিকে ঘিরে। এতে অভিনয় করেছেন বাদশা, দুলাল, সোহাগী, সাদেক প্রমুখ। এটি ৪৪তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবে ‘স্পেশাল জুরি অ্যাওয়ার্ড’ ও ‘নেটপ্যাক সম্মাননা’ অর্জনসহ একাধিক উত্সবে প্রশংসিত হয়েছে।

ইত্তেফাক/বিএএফ

এ সম্পর্কিত আরও পড়ুন