রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

কানে ছক্কা হাঁকাচ্ছেন নারীরা, থেমে নেই সমালোচনা!

আপডেট : ২৭ মে ২০২৩, ০৯:৪১

তারকাদের উপস্থিতি আর সিনেমা প্রদর্শনের মাধ্যমে শুরু থেকেই বেশ জমে উঠেছে ৭৬তম কান চলচ্চিত্র উৎসব। এবারের আসরে সেরাদের নাম ঘোষণার এখনও কিছু সময় বাকি থাকলেও ইতোমধ্যে ৬২তম ‘কান ক্রিটিকস উইক’ ও ২৬তম লা সিনেফ শাখার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়েছে। অন্যদিকে তারকাদের বিশেষ সম্মাননা, ফ্যাশন ও সিনেমা নিয়েও চলছে নানা আলোচনা ও সমালোচনা।
 
তিন তরুণীর বাজিমাত

এবারের আসরে নারী নির্মাতাদের অংশগ্রহণ রয়েছে চোখে পড়ার মতো। অন্যান্য শাখার পাশাপাশি মূল প্রতিযোগিতা বিভাগেও লড়ছেন সাত নারী। এছাড়া গত ২৪ মে ৬২তম ‘কান ক্রিটিকস উইক’ পুরস্কার জিতে চমক লাগিয়ে দেন মালয়েশিয়ান নারী নির্মাতা আমান্ডা নেল ইউ। এবার বাজিমাত করলেন আরও তিন নারী। মালয়েশিয়ান নারী নির্মাতার জয়ধ্বনি কানসৈকতে মিলিয়ে যাওয়ার ২৫ মে (বৃহস্পতিবার) স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় পালে দে ফেস্টিভ্যাল ভবনের বুনুয়েল থিয়েটারে ২৬তম লা সিনেফ শাখার বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার বিতরণ করা হয়। আসরে এবার প্রথম পুরস্কার ঘরে তোলেন ডেনমার্কের মারলেয়ানা এমিলিয়া লিংস্তা, দ্বিতীয় পুরস্কার জয় করেন দক্ষিণ কোরিয়ার হোয়াং হাইন এবং তৃতীয় স্থান অর্জন করেন মরক্কোর জিনেব ওয়াকরিম।

শেষ মাতাবেন আনুশকা

প্রতিবারই কানের লালগালিচায় ভারতীয় তারকারা নজর কাড়েন। পাশাপাশি গত আসরে জুরির দায়িত্বও পালন করেছেন অভিনেত্রী দীপিকা পাডুকোন। সেই ধারাবাহিকতায় এবারের আসরেও ‘ওমেন ইন ফিল্ম’ বিভাগে আমন্ত্রিত হয়েছেন আনুশকা শর্মা। তার সঙ্গে মঞ্চে থাকবেন টাইটানিক অভিনেত্রী কেট উইন্সলেট।

বলিউড অভিনেত্রী আনুশকা শর্মা

আলোচনায় ফ্যঅন বিংবিং

কান উৎসবে বিশ্ববিখ্যাত তারকারা বাহারি রঙ ও নকশার পোশাক পরে হাজির হন। তাই এ পোশাকের ডিজাইনার নিয়ে আলাদা কৌতুহল থাকে সবসময়। 

কান কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, উৎসবের এই আসরে এশিয়ান ডিজাইনাররাই বাজিমাত করেছেন। যা সবচেয়ে বেশি চোখে পড়েছে চীনের জনপ্রিয় অভিনেত্রী ফ্যঅন বিংবিংয়ের কারণে। তার ডিজাইন করা পোশাক পরে লালগালিচায় হেঁটেছেন অনেক তারকারা। উৎসবের শেষদিন পর্যন্ত যার ধারাবাহিকতা থাকবে।

এবার আফ্রিকার সিনেমার জন্য একটি ঐতিহাসিক বছর। ছবি: সংগৃহীত

আফ্রিকার স্মরণীয় আসর

কানের এবারের আসরটি আফ্রিকার সিনেমার জন্য একটি ঐতিহাসিক বছর হিসেবে চিহ্নিত হয়ে থাকবে। এবারের আসরে এই মহাদেশের এতো বেশি সিনেমা ও নির্মাতারা রয়েছে, যা আগে কখনোই হয়নি। তিউনিসিয়া, সেনেগাল, আলজেরিয়া, মরক্কো, সুদান ও ক্যামেরুনের মতো দেশের সিনেমা প্রদর্শনের পাশাপাশি মালির চলচ্চিত্র নির্মাতা ও লেখক সুলেইমানে সিসেকে চলচ্চিত্রে অবদানের জন্য এ বছরের কারোসে দ’অর পুরস্কার দিয়ে সম্মানিত করা হয়েছে।

লিউড অভিনেতা নওয়াজউদ্দিন


সমালোচনায় মত্ত নওয়াজউদ্দিন!

কানে তারকাদের বিশেষ পোশাকে মুগ্ধতা ছড়ানো আর অফিসিয়াল মনোনীত না হয়েও সিনেমা প্রশর্দন করা নিয়ে সমালোচনা করছেন ভারতীয়সহ বিশ্বের একাধিক দেশের তারকা ও কুশলীরা। বিষয়টি নিয়ে এবার মন্তব্য করলেন জনপ্রিয় বলিউড অভিনেতা নওয়াজউদ্দিন। তার মতে, নিজের টাকা খরচ করে কানে খুব সহজেই সিনেমা প্রদর্শন করা যায়। দেশে ফিরে বলতে পারেন, আমার সিনেমা কান উৎসবে প্রদর্শিত হয়েছে! এমনকি কিছু মানুষের ঘটা করে এ উৎসবে অংশ নেওয়ার কোনো কারণও খুঁজে পাননি। আবার কান উৎসবে একটি সিনেমা প্রশংসিত হলেই যে সেটি দর্শকদের কাছে ভালো সাড়া পাবে এমনটা মানতে নারাজ নওয়াজ।

হলিউড অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিও ও বলিউড অভিনেত্রী সানী লিওন

লিওনার্দোর সঙ্গে টক্কর!

এবার প্রথমবারের মতো কানে গিয়েই লালগালিচায় মুগ্ধতা ছড়িয়েছেন অভিনেত্রী সানী লিওন। এবার নিজের সিনেমা ‘কেনেডি’র জন্য পেলেন টানা সাত মিনিট স্ট্যান্ডিং ওভেশন পেলেন তিনি। এর আগে সর্বোচ্চ ৯ মিনিটের স্ট্যান্ডিং ওভেশন পেয়েছে লিওনার্দো ডিক্যাপ্রিও অভিনীত মার্টিন স্করসেসির ‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’। সেই হিসেবে বলা যায়, কানে এসে ওপেনিংয়েই ছক্কা হাঁকালেন তিনি।

ইত্তেফাক/আরএজে