রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

তিনদিন ধরে জলাধারে সেচ

ভারতে সরকারি কর্মকর্তার ফোন উদ্ধার নিয়ে তোলপাড়!

আপডেট : ২৭ মে ২০২৩, ০৯:৩৪

ভারতের সরকারি খাদ্য কর্মকর্তা রাজেশ বিশ্বাস। সেলফি তোলার সময় তার মোবাইল ফোনটি পড়ে যায় একটি ড্যামের জলাধারে। আর সেই ফোনটি উদ্ধারে তিনদিন ধরে সেচের মাধ্যমে জলাধারের পানি নিষ্কাশন করা হয়। এ ঘটনায় ওই কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বিবিসি

রাজেশ দাবি করেছেন, তার ফোনে সংবেদনশীল সরকারি তথ্য রয়েছে। তাই এটি পুনরুদ্ধার করা দরকার ছিল। তবে তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ আনা হয়েছে। যদিও ফোনটি জলাধার থেকে তোলার পরে কাজ করছিল না।

জানা গেছে, প্রায় ১ লাখ রুপিতে স্যামসাং ফোনটি কিনেছিলেন রাজেশ। গত রোববার মধ্য ভারতের ছত্তিশগড় রাজ্যের খেরকাট্টা বাঁধে সেলফি তুলতে গিয়ে পড়ে যায়।

তারপর ফোন তুলতে স্থানীয়দের দিয়ে ১৫ ফুট গভীর বাঁধে নামিয়ে তল্লাশি চালান। কিন্তু সন্ধান না পেয়ে জলাধারের পানি নিষ্কাশন করে ফেলার সিদ্ধান্ত নেন তিনি।

গত সোমবার সন্ধ্যা থেকে বৃহস্পতিবার পর্যন্ত টানা তিনদিন ধরে ডিজেল পাম্প চালিয়ে জলাধারের ২১ লাখ লিটার পানি নিষ্কাশন করেন রাজেশ।

জলাধারের অর্ধেকের বেশি পানি নিষ্কাশন করার পরে টনক নড়ে স্থানীয় প্রশাসনের। সেচ ও জলসম্পদ দপ্তরের কর্মকর্তারা তারপর ঘটনাস্থলে যান এবং পাম্প বন্ধ করান। ততক্ষণে জলাধারের জলস্তর ৬ ফুট নেমে গেছে। প্রায় ২১ লাখ লিটার পানি বেরিয়ে গেছে।

পরে তদন্ত না হওয়া পর্যন্ত রাজেশকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। 'জল একটি অপরিহার্য সম্পদ এবং এটি এভাবে অপচয় করা যায় না,' বলছিলেন জেলা কর্মকর্তা প্রিয়াঙ্কা শুক্লা।

অপরদিকে, রাজেশের এমন পদক্ষেপের সমালোচনা করেছে রাজ্যের বিরোধী দল বিজেপি।

ইত্তেফাক/এসকে